রবিবার, ১০ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ ২৫শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

কিয়েভে পা রেখেছেন ব্লিঙ্কেন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত চার মাস ধরে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ জোরদার করেছে ইউক্রেন। যদিও এতে সফলতা খুবই সামান্য বলা যায়। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা যায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত কিয়েভকে লাখ লাখ বিলিয়ন ডলার সহায়তা দিয়ে যাচ্ছে ওয়াশিংটন। ধারণা করা হচ্ছে, ইউক্রেনে দুদিনের সফরে নতুন আরও সহায়তার ঘোষণা দেবেন ব্লিঙ্কেন।

তার এই সফরের বিষয়ে নিশ্চিত করে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র দপ্তরের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের জন্য নতুন করে আরও এক বিলিয়ন ডলারের বেশি সহায়তা প্যাকেজ ঘোষণা করা হবে।

এই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এদিকে সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সুইগু বলেছেন, তাদের সৈন্যদের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন। একই সঙ্গে দেশটি সাত হাজারের বেশি অস্ত্র খুইয়েছে।

এর আগে ইউক্রেনীয় জেনারেলরা দাবি করেন যে, রাশিয়ার অভেদ্য প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দক্ষিণাঞ্চলে ইউক্রেনের সেনারা প্রবেশে করেছে। চলতি গ্রীষ্মের শুরুতেই রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। যদিও রাশিয়ার দখল থেকে তারা যেসব এলাকা উদ্ধার করেছে তার আয়তন খুব বেশি না। তবে সেসব এলাকা খুবই গুরুত্বপূর্ণ বলে দাবি করেন কর্মকর্তারা।

সে সময় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ইউরি শাক জানান, তাদের সৈন্যরা রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করেছেন। তিনি বলেন, এটা সত্যি। অল্প অল্প করে হলেও আমরা সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছি।

দক্ষিণাঞ্চলের যুদ্ধক্ষেত্রে দায়িত্বরত শীর্ষ জেনারেলদের একজন ওলেকসান্ডার তার্নাভাস্কি। তিনি ব্রিটেনভিত্তিক দ্য অবজারভার পত্রিকাকে বলেন, আমরা এখন রাশিয়ার প্রথম আর দ্বিতীয় প্রতিরক্ষা লাইনের ভেতরে আছি।

তার এ বক্তব্যের সঙ্গে মিল পাওয়া যায় হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবির কথাতেও। শুক্রবার ওয়াশিংটনে তিনি সাংবাদিকদের বলেন, ইউক্রেনের সৈন্যরা দ্বিতীয় প্রতিরক্ষা ব্যবস্থায় বেশ সফলতা পেয়েছেন। দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার গড়ে তোলা দুর্ভেদ্য প্রতিরক্ষার বিরুদ্ধে কিয়েভ বাহিনী যে লড়াই চালাচ্ছে তাতে তারা উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

 

এ জাতীয় আরও খবর

ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন

জনগণের সেবক হওয়ার লক্ষ্যে পুলিশ এগিয়ে যাচ্ছে : আইজিপি

১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

চলতি মাসেই শৈত্যপ্রবাহ, তাপমাত্রা কমার আভাস

আমির হোসেন আমুকে ইসিতে তলব

পাগলা মসজিদ: গণনার সাড়ে ৩ ঘণ্টায় দানবাক্সের টাকা ছাড়িয়েছে সোয়া ৩ কোটি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের যৌক্তিক কারণ দেখছি না : কাদের

বেগম রোকেয়ার স্বপ্ন পূরণ করতে পেরেছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

একটা আফসোস রয়ে গেছে, বললেন প্রধানমন্ত্রী

দুর্নীতি দমনে দুদককে আন্তরিক ও কৌশলী হতে হবে : রাষ্ট্রপতি

পেঁয়াজের ডাবল সেঞ্চুরি, দাম বাড়ল রসুন-চিনি ও ডালের

তীরে এসে তরি ডোবাল বাংলাদেশ