মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

লাহোরে অনুশীলন বাতিল টাইগারদের

news-image

স্পোর্টস ডেস্ক : তীব্র গরমে পুঁড়ছে পাকিস্তানের বেশ কয়েকটি শহর! এর মধ্যে অন্যতম লাহোর, এশিয়া কাপের ম্যাচ ভেন্যু থাকায় বাংলাদেশ ক্রিকেট দলও বর্তমানে শহরটিতে অবস্থান করছে। আবহাওয়া ওয়েবসাইটগুলোর তথ্যমতে, প্রদেশটির তাপমাত্রা ‘অত্যধিক’ গরম। অন্যদিকে বৃষ্টির কোনো ছিঁটেফোটাও না থাকায় সাধারণ মানুষ থেকে শুরু করে ক্রিকেটারদেরও হাঁসফাঁস অবস্থা। যার প্রভাব পড়েছে টাইগারদের অনুশীলনেও। জানা গেছে, তীব্র গরমের কারণে আজ (মঙ্গলবার) সাকিব আল হাসানদের অনুশীলন বাতিল করা হয়েছে।

প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করা টাইগারদের এশিয়া কাপ মিশন শেষ হওয়ার শঙ্কা ছিল। সেই শঙ্কা থেকেই যেন শক্তি অর্জন করেছেন সাকিবরা। নিজেদের বাঁচা-মরার ম্যাচে আফগানিস্তানের চ্যালেঞ্জিং বোলিং বিভাগকেও তার দল আক্রমণের নিশানা বানিয়েছে। ব্যাটিংয়ে দাপট দেখানোর পর সমান তালে পাল্লা দিয়েছেন তাসকিন-শরীফুলরা। যার ফল ৮৯ রানে বাংলাদেশের বড় জয়। এর মাধ্যমে ছিটকে যাওয়ার শঙ্কায় থাকা দলটি সবার আগে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করেছে।

জানা গেছে, ৬ সেপ্টেম্বর লাহোরে সুপার ফোরের প্রথম ম্যাচকে সামনে রেখে আজ অনুশীলন করার কথা ছিল বাংলাদেশের। তবে লাহোরের তীব্র গরমে সাকিবদের নির্ধারিত অনুশীলন বাতিল করা হয়েছে। পাঞ্জাবের রাজধানী শহরের গড় তাপমাত্রা ৩৩ ডিগ্রি দেখালেও তা মনে হচ্ছে ৪০ ডিগ্রির মতো। তীব্র গরমে অসুস্থ বা চোটে পড়ার আশঙ্কা থাকে। এছাড়া শরীরে দেখা দিতে পারে তীব্র পানিশূন্যতাও। ইতোমধ্যে চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত। নতুন করে কেউ সেই সমস্যায় পড়ুক তা চায়না টিম ম্যানেজমেন্ট।

আবহাওয়া তথ্যের ওয়েবসাইট ‘আক্কু ওয়েদারে’র তথ্য অনুযায়ী, বর্তমানে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তাপমাত্রা ৩৬ ডিগ্রি। বাতাসের তীব্রতা কম এবং আদ্রতার পরিমাণ ৪৩ শতাংশ। রাতের দিকে তাপমাত্রা কমে আসার সম্ভাবনা থাকলেও বৃষ্টি না হওয়ারই আভাস মিলেছে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সূচি বলছে, সুপার ফোরে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। ওই রাউন্ডে প্রতিটি দলই একে অপরের মুখোমুখি হবে। আফগানদের হারানো লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামেই কাল প্রথম ম্যাচে পাকিস্তানের আতিথ্য নেবে বাংলাদেশ। এরপর আগামী ৯ এবং ১৫ সেপ্টেম্বর তাদের আরও দুটি ম্যাচ রয়েছে। শেষ ম্যাচে সাকিবদের প্রতিপক্ষ ভারত এবং দ্বিতীয় ম্যাচে তারা লড়বেন শ্রীলঙ্কা কিংবা আফগানিস্তানের বিপক্ষে।

এর আগে সোমবার বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন ওপেনার লিটন কুমার দাস। তার সংযুক্তি টাইগার ওপেনিংয়ে শক্তি বাড়ালেও দুঃসংবাদ হয়ে আসে শান্ত’র চোটের খবর। রশিদ খানদের বিপক্ষে জয় পাওয়ার ম্যাচে রান নিতে গিয়ে তিনি হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন। যার কারণে সেদিন আর ফিল্ডিংয়ে নামানো হয়নি তাকে। আজ তার এশিয়া কাপ মিশন শেষ হওয়ার খবর নিশ্চিত করেছে বিসিবি।

এ জাতীয় আরও খবর

পুলিশের ৪০০ সদস্য পাচ্ছেন পদক

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এখন ঢাকায়

হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের মদপান, ভিডিও ভাইরাল

প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন : স্বাস্থ্যমন্ত্রী

‘১৫ বছরে শেখ হাসিনা বাংলাদেশের সামগ্রিক চিত্র পাল্টে দিয়েছেন’

নিশাম ঝড়ে রংপুরের চ্যালেঞ্জিং স্কোর

বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

আর্থ-সামাজিক সূচকে অনেক দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফের টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ

পুলিশ সপ্তাহ শুরু কাল, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী