সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এশিয়া কাপের সুপার ফোরে বাংলাদেশ

news-image

স্পোর্টস ডেস্ক : ম্যাচ হারলেই এশিয়া কাপের গ্রুপপর্ব থেকে আরও একবার বিদায়। আর জিতলে নির্ভর করতে হবে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর। এমন এক সমীকরণ মাথায় রেখে আফগানদের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে এরপর বাংলাদেশ ব্যাটে-বলে দেখিয়েছে অসাধারণ নৈপুণ্য। জয় এসেছে ৮৯ রানের বিশাল ব্যবধানে। আর এই জয়ের পর কাগজে কলমে অন্তত সুপার ফোর নিশ্চিত করেই ফেলেছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের অবস্থান ছিল বেশ নড়বড়ে। আগের ম্যাচে হেরে যাওয়ায় নেট রানরেট ছিল ঋণাত্মকের ঘরে। শূন্যের নিচে—মাইনাস দশমিক ৯৫১। এমন অবস্থায় দরকার ছিল বড় ব্যবধানের জয়। বাংলাদেশ সেটা পেয়েছে। জয়ের পর নেট রানরেট এখন দশমিক ৩৭৩।

এবার চোখ রাখা যাক সমীকরণে। এশিয়া কাপে গ্রুপ ‘বি’তে তলানিতে আছে আফগানিস্তান। বাংলাদেশকে ছিটকে দিতে হলে পরের ম্যাচ শেষে আফগানিস্তানের রানরেট হতে হবে +০.৩৭৪। তাদের নেট রান রেট এখন -১.৭৮০। তার মানে পরের ম্যাচে তাদের নেট রান রেট নিয়ে যেতে হবে ১.৭৮০+.৩৭৪= ২.১৫৪।

কিন্তু, বিপত্তি অন্য জায়গায়। এত বড় ব্যবধানে হারলে আবার শ্রীলঙ্কার নেট রান রেট নেমে যাবে ঋণাত্মকের ঘরে (+০.৯৫১-২.১৫৪= -১.২০৩)। সেক্ষেত্র বাদ পড়বে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কা যেকোন ব্যবধানে জয় পেলে বিদায় নিশ্চিত হচ্ছে আফগানদের।

যার অর্থ, ‘বি’ গ্রুপের শেষ ম্যাচের ফলাফল যাইই হোক না কেন, তৃতীয় হয়ে গ্রুপপর্ব শেষ করতে হচ্ছেনা টাইগারদের। তাই এখন নিশ্চিতভাবেই বলা চলে, এশিয়া কাপ-২০২৩ এর আসরে সুপার ফোর নিশ্চিত করেছেন বাংলাদেশ।

 

এ জাতীয় আরও খবর

পুলিশের ৪০০ সদস্য পাচ্ছেন পদক

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এখন ঢাকায়

হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের মদপান, ভিডিও ভাইরাল

প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন : স্বাস্থ্যমন্ত্রী

‘১৫ বছরে শেখ হাসিনা বাংলাদেশের সামগ্রিক চিত্র পাল্টে দিয়েছেন’

নিশাম ঝড়ে রংপুরের চ্যালেঞ্জিং স্কোর

বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

আর্থ-সামাজিক সূচকে অনেক দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফের টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ

পুলিশ সপ্তাহ শুরু কাল, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী