মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডালাসে ৩৭ তম ফোবানা সম্মেলনের জমকালো উদ্বোধন

news-image
ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন। ডালাসে শহরের প্রাণকেন্দ্রের ইরভিং কনভেনশন সেন্টারে ৩৭তম ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। সম্মেলনে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট) এর সভাপতি ও ৩৭তম ফোবানা সম্মেলনের আহবায়ক হাসমত মবিন।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরভিং সিটির মেয়র রিক স্টোফার ও আবু বকর হানিফ। যুক্তরাষ্ট্রের বাংলা সংবামাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে
অনুষ্ঠানের শুরুতেই বান্টের শিল্পীরা বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও কানাডার (তিন দেশের) জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। আয়োজনে আগামী রবিবার (৩ সেপ্টেম্বর) পর্যন্ত চলবে এ সম্মেলন। উদ্বোধনী দিনের অনুষ্ঠানে শতশত সংস্কৃতিপ্রেমীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
সম্মেলনে যোগ দিতে টেক্সাস অঙ্গরাজ্যের নানা প্রান্ত থেকে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে শত শত দর্শক বিকেলের মধ্যেই হাজির হন সম্মেলন স্থলে। ইরভিং কনভেনশন সেন্টারে ওয়েস্টিন হোটেলের বল রুমে সন্ধ্যায় ‘ব্লাক টাই ডিনারে’ অংশ নেন অতিথিবৃন্দরা। এ অনুষ্ঠানে স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট) এর পক্ষে স্বাগত বক্তব্য দেন ৩৭তম ফোবানা সম্মেলনের আহবায়ক হাসমত মবিন, ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. আহসান চৌধুরী হিরো, নির্বাহী সচিব নাহিদুল খান সাহেল, ৩৭তম ফোবানা সম্মেলনের আহবায়ক সদস্য সচিব শাম সুদ্দোহা সাগর ও ফোবানার সাবেক কর্মকর্তাবৃন্দ।
রাত সাড়ে ৮টার দিকে মিলনায়তনে গত ৩৬ বছরের ফোবানার ইতিহাস সম্বলিত একটি ভিন্নধর্মী ভিডিও প্রদর্শন করা হয়। এরপর বান্টের শিল্পীরা পরিবেশন করেন কোরাস গান, ড্যান্স ড্রামা ও ওয়াশিংটন ডিসি’র কালচারাল গ্রুপ পরিবেশন করেন তাদের পরিবেশনা।
এছাড়াও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী শাফিন আহমেদ, শিল্পী কনক চাঁপা, আজরিন, লিপি হোসেন, স্বপ্নিল সজীব। স্থানীয় শিল্পীদের মধ্যে গান পরিবেশন করেন ফরিদা খান, নাবিলা রিফাত, লাজ, দিনা সামাদ ও ইশান গিবরান।
ডালাস ফোবানার আয়োজকরা জানান, উত্তর আমেরিকার প্রায় ৬৪টি এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন। শনিবার (২ সেপ্টেম্বর) সম্মেলনে অন্যান্য আয়োজনের পাশাপাশি রয়েছে বাংলা সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে আলোচনা, বিষয়ভিত্তিক সভা-সেমিনার, ব্যবসা-বানিজ্য বিষয়ক আলোচনা, বই মেলা, প্রবাসী কবি সাহিত্যিকদের আকর্ষণীয় কাব্য জলসা, ব্যান্ড শো, গীতি নাট্য, ফ্যাশন শো, ইয়ুথ ফোরাম ও শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান।। থাকছে উত্তর আমেরিকার কবি সাহিত্যিকদের আকর্ষণীয় কাব্য জলসা, নারীদের ক্ষমতায়ন সংক্রান্ত বিশেষ সেমিনার এবং দেশে ব্যবসার উন্নয়ন ও আমদানি রপ্তানির উপর সেমিনারসহ প্রায় ২০টির মত সেমিনার অনুষ্ঠিত হবে আগামী দু’দিনে।
শনি ও রবিবারের শিল্পীদের তালিকায় হয়েছেন মিতালী মুখার্জী, ইমরান, কনা, রিজিয়া পারভীন, শাহনাজ বেলী, মুজা, নির্ঝর, রোমেল আহমদ ও মোমোসহ প্রায় ৫০জন শিল্পী।এছাড়াও থাকবে নতুন প্রজন্মের অংশগ্রহণে থাকবে চমৎকার পরিবেশনা। উত্তর আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালি ব্যাবসায়ী এবং উদ্যোক্তাদের অংশগ্রহণে ‘বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ, অভিবাসন সংক্রান্ত আইন নিয়ে আলোচনা, বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় শিল্পী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনা, প্রবাসী বাঙালি সমাজে অবদান রক্ষাকারী বিভিন্ন ব্যক্তিত্ব ও সংগঠনকে সম্মাননা পুরস্কার প্রদানসহ আকর্ষণীয় আয়োজন।

এ জাতীয় আরও খবর

৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় আইনশৃঙ্খলা বাহিনীর ৩ কর্মকর্তা নিহত

দেশের পথে এমভি আবদুল্লাহ

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ

হিটস্ট্রোকে একদিনে তিনজনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং-পানি সংকট, গরমে অতিষ্ঠ জীবন

শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধের নির্দেশনা

ভারতে নির্বাচন: মোদির কণ্ঠে মুসলিমবিরোধী সুর

উপজেলা নির্বাচন এখন আ.লীগের উপজ্বালায় পরিণত হয়েছে : সালাম

শাকিবের বিয়ের খবরে নিশ্চুপ অপু বিশ্বাস!

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা দেখলো মিয়ানমার

দাবদাহের মধ্যেও পানি নেই রাজধানীর বিভিন্ন এলাকায়