সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গ্যাবনে অভ্যুত্থান: নির্বাচনের ফলাফল বাতিল করে ক্ষমতা দখল সেনাবাহিনীর

news-image

আন্তর্জাতিক ডেস্ক : এবার আফ্রিকার দেশ গ্যাবনে ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী। বুধবার (৩০ আগস্ট) দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের একটি দল ঘোষণা দিয়েছেন যে, তারা দেশের ক্ষমতা গ্রহণ করেছেন। এর মাত্র কয়েক মিনিট আগেই দেশটির সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে যে, গেবোনিস ইলেকশন সেন্টার আলি বোঙ্গোকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়। কিন্তু নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সামরিক বাহিনীই দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছে।

মধ্য আফ্রিকার দেশটির রাষ্ট্রীয় প্রচারমাধ্যম গেবন ২৪য়ে প্রচারিত একটি ভিডিওতে সামরিক কর্মকর্তারা বলেন, তারা সব ধরনের নিরাপত্তা এবং প্রতিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণ নিয়েছে। তারা জানান, নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব সীমান্ত বন্ধ থাকবে বলেও জানানো হয়।

এদিকে রাজধানী লিব্রেভিলে গোলাগুলির তুমুল শব্দ শোনা গেছে বলে রয়টার্স এবং এএফপির খবরে নিশ্চিত করা হয়েছে। তবে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া আলি বোঙ্গো এখন কোথায় আছেন সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। গত শনিবার জাতীয় নির্বাচনের ভোটে অংশ নেওয়ার সময় সর্বশেষ তাকে দেখা যায়। এরপরে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি।

এক বিবৃতিতে সামরিক কর্মকর্তারা বলেন, গ্যাবোনিজ জনগণের জন্য আমরা বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। যৌথ বিবৃতিটি একজন শীর্ষ কর্মকর্তা পড়ে শোনান। সে সময় তার পেছনে আরও বেশ কয়েকজন কর্মকর্তাকে চুপচাপ দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

২০২০ সালের পর এ নিয়ে পশ্চিম ও মধ্য আফ্রিকার আটটি দেশে সামরিক অভ্যুত্থানের ঘটনা ঘটলো। গত কয়েক বছরে মালি, গিনিয়া, বুরকিনা ফাসো, চাদ এবং নাইজারে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী।

এদিকে গ্যাবনের বর্তমান পরিস্থিতি নিয়ে বেশ উত্তেজনা বিরাজ করছে। সামনের দিনগুলোতে কী ঘটতে যাচ্ছে তা এখনই বলা যাচ্ছে না। গেবোনিস ইলেকশন সেন্টার জানিয়েছে, জাতীয় নির্বাচনে বোঙ্গো ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আলবার্ট অন্দো ওসা ভোট পেয়েছেন ৩০ দশমিক ৭৭ শতাংশ।

এ জাতীয় আরও খবর

পুলিশের ৪০০ সদস্য পাচ্ছেন পদক

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এখন ঢাকায়

হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের মদপান, ভিডিও ভাইরাল

প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন : স্বাস্থ্যমন্ত্রী

‘১৫ বছরে শেখ হাসিনা বাংলাদেশের সামগ্রিক চিত্র পাল্টে দিয়েছেন’

নিশাম ঝড়ে রংপুরের চ্যালেঞ্জিং স্কোর

বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

আর্থ-সামাজিক সূচকে অনেক দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফের টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ

পুলিশ সপ্তাহ শুরু কাল, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী