রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বুয়েট ছাত্রদের গ্রেপ্তার অসাংবিধানিক’

news-image

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের বেড়াতে গিয়ে পুলিশের হাতে আটক হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ জনসহ ৩৪ শিক্ষার্থী। পরে পুলিশ তাদের দেশবিরোধী ষড়যন্ত্র করেছে এমন অভিযোগে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে ও পরে তাদের কারাগারে পাঠানো হয়। দু’দিন পরই তারা জামিনে মুক্তি পায়।

যেসব অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে তা ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিদেশে অবস্থানরত বাংলাদেশি একাডেমিশিয়ান ও পেশাজীবীরা। শুক্রবার (৪ আগস্ট) ৩৪ জন শিক্ষার্থী, একাডেমিশিয়ান ও পেশাজীবীদের স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে তারা ‘পুলিশি হেনস্তার’ প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, ৩৪ শিক্ষার্থীর অসাংবিধানিক গ্রেপ্তারের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। ভুক্তভোগীদের মধ্যে ২৪ জন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র এবং তারা সুনামগঞ্জের তাহিরপুরে ছুটি কাটাচ্ছিলেন যখন তাদের হেনস্তা করা হয়। পুলিশের দাবি, তারা সন্ত্রাসী কর্মকাণ্ডের ষড়যন্ত্র করছিল। প্রমাণ হিসেবে বলা হয়, এ ছাত্ররা রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর ছাত্রসংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত। যদিও ভুক্তভোগীদের অভিভাবকরা দাবি করেছেন যে তারা ওই ছাত্র সংগঠনের সঙ্গে জড়িত ছিল না। কোনো একটি বৈধ ছাত্র সংগঠন সদস্যদের গ্রেপ্তার করা বাংলাদেশের সংবিধানের লঙ্ঘন।

বিবৃতিতে বলা হয়, ছাত্রদের জামিন দেওয়ায় সাময়িকভাবে কিছুটা স্বস্তি পেলেও আমরা বিশ্বাস করি যে তাদের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ প্রত্যাহার করা, তাদের এবং তাদের পরিবারকে যে মানসিক, শারীরিক, অর্থনৈতিক, একাডেমিক ও অন্যান্য দুর্ভোগের শিকার হতে হয়েছে তার জন্য ক্ষতিপূরণ প্রদান করা না হলে এই সামান্য জামিন দেওয়া পর্যাপ্ত না।

এতে আরও বলা হয়, আমরা বাংলাদেশের জনগণের শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ ও সংগঠনের অধিকারের ওপর দৃঢ়ভাবে গুরুত্বারোপ করছি। আমরা বলছি না যে পুলিশ যে সম্পৃক্ততার অভিযোগ করেছে তা সত্য, তবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সেই অভিযোগটি সত্য হলেও সেই ৩৪ জন কোনো অংশেই কম ভুক্তভোগী হয়ে যান না।

নাগরিক স্বাধীনতা হরণকারী এ ন্যক্কারজনক ঘটনার নিন্দা জানানোর পূর্বে ভুক্তভোগীরা প্রকৃতপক্ষে ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত ছিল কিনা তা যাচাই করার কোনো প্রচেষ্টাকেও আমরা ভুক্তভোগীদের দোষ তালাশের সনাতন উদাহরণ হিসেবে নিন্দা জানায় তারা।

প্রসঙ্গত, জানমালের ক্ষতি সাধন, রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডসহ সাম্প্রতিক সময়ে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করে তোলার ষড়যন্ত্র করার অভিযোগে টাঙ্গুয়ার হাওর থেকে কয়েকদিন আগে আটক করা হয় এসব শিক্ষার্থীদের। এরপর তাদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে পুলিশ বাদী হয়ে তাহিরপুর থানায় মামলা দায়ের করে। আটককৃত ৩৪ জনের মধ্যে বুয়েটের বর্তমান ছাত্র ২৪ জন, সাবেক শিক্ষার্থী ৭ জন এবং বাকি ৩ জন বুয়েটের বাইরে অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী