বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রকস্টারের ভূমিকায় মোদি ওবামা পুতিন ও বাইডেন!

news-image

প্রযুক্তি ডেস্ক : হাতে গিটার, পরনে শার্ট, কারো গায়ে লেদারের জ্যাকেট। বিপুল উচ্ছ্বাসে রক গান গাইছেন নরেন্দ্র মোদি, বারাক ওবামা, ভ্লাদিমির পুতিন থেকে জো বাইডেন, এমনকি খোদ উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। ভাবেন তো এমনটা কী হতে পারে? অথচ মুখের ভঙ্গি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে চড়া স্কেলে গান ধরেছেন তারা। যে গানের উন্মাদনায় শামিল হয়েছেন শ্রোতারাও। ঠিক যেন রকস্টার।

ছবিতে এমন দেখা গেলেও, এমনটি ভাবার কারণ নেই। এদের মুখের দিকে তাকালেই সব ভুল ভেঙে যাবে। দেখা যাবে, তারা কোনো রকস্টার নন। বরং এক একজন ক্ষমতাধর রাষ্ট্রনেতা। এক একটা বড় দেশের ভার রয়েছে তাদের হাতে। যাদের ইশারায় চলে আন্তর্জাতিক রাজনীতি। সেই রাষ্ট্রনায়কেরা গিটার নিয়ে স্টেজে গান গাইবেন, কল্পনাও করা ঠিক নয়।

কিন্তু কিভাবে তৈরি হলো এসব ছবি?

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তাদের নিয়ে সিরিজ বানিয়ে ফেলেছেন জো জন মুলুর নামের এক শিল্পী। তিনি এমন একটা সমান্তরাল দুনিয়ার কল্পনা করেছেন যেখানে এই প্রত্যেক রাজনৈতিক ব্যক্তিত্বই একেকজন রকস্টারের পেশা বেছে নিয়েছেন। আর ‘ওয়ার্ল্ড লিডারশিপ মিউজিক কনফারেন্স’ নামের এক সঙ্গীত সম্মেলনে গান গাইতে গিয়েছেন সবাই। গিটার হাতে তাদের গান গাওয়ার সেই মুহূর্তই কল্পনা করে নিয়েছেন এই শিল্পী।

ইদানীং কল্পনার ছবিকে একেবারে সত্যিকারের মতো করে আঁকার কৌশলে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এআই ব্যবহার করে এর আগেও বিশ্বের বিখ্যাত ধনকুবেরদের দরিদ্র বানিয়ে দিয়েছিলেন এক শিল্পী। ওই তালিকাতেও ঠাঁই পেয়েছিলেন ময়লা গেঞ্জি পরা ডোনাল্ড ট্রাম্প। এবার অবশ্য মলিন জামা নয়, রকস্টার সুলভ ব্লেজার গায়ে হাজির করা হয়েছে আমেরিকার সাবেক প্রেসিডেন্টকে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী মোদি, আর মার্কিন মুলুকের দুই সময়ের দুই প্রেসিডেন্ট জো বাইডেন আর বারাক ওবামার পরনে রয়েছে ফ্লোরাল প্রিন্টের রংচঙে শার্ট। শার্ট পরানো হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকেও। জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল-এর পরনে লেদার জ্যাকেট। আততায়ীর হামলায় নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে ধরা দিয়েছেন চেনা স্যুটেই।

সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে দেখা গেছে, সবচেয়ে বেশি চমকে দিয়েছেন কিম জং উন। উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসকের হাতেও যে শিল্পী গিটার তুলে দিয়েছেন, সেই ‘বৈপ্লবিক রসিকতা’র জন্য তাকে অনেকেই বাহবা দিচ্ছেন। ছবিগুলো প্রকাশ্যে আসতেই নেটদুনিয়ায় হৈ চৈ পড়ে গেছে।

শিল্পীর এমন ভাবনাকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। তবে নিজেদের এমন চরিত্রে দেখে এসব রাষ্ট্রনেতারা কী ভাববেন, তা হয়তো অজানাই থেকে যাবে।

 

এ জাতীয় আরও খবর

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি