মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে চিঠি জেলা প্রশাসকদের

news-image

এম এইচ রবিন
প্রচণ্ড দাবদাহের সঙ্গে অগ্নিকাণ্ড বেড়ে যাওয়ায় ক্ষয়ক্ষতি এড়াতে জেলা প্রশাসকদের সক্রিয় হওয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্ভাব্য অগ্নিকাণ্ড প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন তারা। স্থানীয় বাজার বিপণিবিতানের ব্যবসায়ী, কমিটি, সমিতির সঙ্গে যোগাযোগ করে সচেতনতা সৃষ্টির পাশাপাশি ফায়ার সার্ভিস এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে সমন্বয় তৈরিতে কাজ করবেন জেলা প্রশাসকরা।

গত মঙ্গলবার জেলা প্রশাসকদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ খোরশেদ আলম খানের সই করা চিঠিতে জেলা প্রশাসকদের বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে সারাদেশে প্রচণ্ড দাবদাহ পরিলক্ষিত হচ্ছে এবং দাবদাহসহ অসতর্কতার জন্য দেশের বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডে জনসাধারণের জানমালের ব্যাপক

ক্ষতি হচ্ছে। তাই সম্ভাব্য অগ্নিকাণ্ড প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ এবং অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য তার জেলার বাজার/ বিপণিবিতানগুলোর ব্যবসায়ী কমিটির/সমিতির সভাপতি ও সেক্রেটারি, ফায়ার সার্ভিস এবং পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে অগ্নিদুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সভা আহ্বানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা আমাদের সময়কে জানান, সম্প্রতি ঢাকার বঙ্গবাজার, নিউ সুপার মার্কেটসহ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ছাড়া রংপুরসহ বিভিন্ন স্থানেও আগুনের ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে দেশের মার্কেটগুলোতে সচেতনতা তৈরিতে পদক্ষেপ নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। বাড়ছে জীবনহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণও। গত সোমবার রাজধানীর উত্তরার বিজিবি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে অবস্থিত মার্কেটটি মোটরসাইকেল ও গাড়ির যন্ত্রাংশের মার্কেট হিসেবে পরিচিত। একই দিনে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ সংলগ্ন স্বর্ণের মার্কেটে আগুন লাগলে ফায়ার সার্ভিস যাওয়ার আগেই তা নিয়ন্ত্রণে আনে আশপাশের দোকানিরা। এই দিন সিলেটের দক্ষিণ সুরমার কদমতলীতে ফল বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর আগে রবিবার রাজধানীর শেরেবাংলানগরে বিএনপি বস্তিতে অগ্নিকাণ্ড ঘটে।

গত ১৫ এপ্রিল ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেট এলাকার নিউ সুপার মার্কেট ভবনে আগুন লাগে। এর আগে ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজার এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে প্রায় চার হাজার দোকান। বঙ্গবাজার কমপ্লেক্সসহ মহানগর শপিং কমপ্লেক্স, এনেক্সকো টাওয়ার, বঙ্গ ইসলামিয়া মার্কেট ও বঙ্গ হোমিও কমপ্লেক্সের এসব দোকানের মোট ৩০০ কোটি টাকার ওপরে ক্ষয়ক্ষতি হয়েছে।

গত ৫ মার্চ রাজধানীর মিরপুর রোডের সায়েন্সল্যাবে বিস্ফোরণে তিনজন নিহত ও অন্তত ২০ জন আহত হন। এ ছাড়া একই দিনে কক্সবাজারে একটি রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে গৃহহীন হয়েছেন প্রায় ২০ হাজার রোহিঙ্গা। আগুনে অন্তত তিন হাজার ঘরবাড়ি পুড়েছে। এ ছাড়াও মার্চ এবং ফেব্রুয়ারি মাসে বেশ কয়েকটি স্থানে অগ্নিকাণ্ড ঘটে।

গত ২৮ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি কেমিক্যাল কারখানার গুদামে ও রূপগঞ্জ উপজেলার ভুলতায় নান্নু স্পিনিং মিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২৬ ফেব্রুয়ারি বিকালে রাজধানীর কড়াইল বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটে। একই দিন সকালে রাজধানীর মৌচাকে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।