মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বায়ার্নকে বিদায় করে সেমিতে রিয়ালকে পেল ম্যানসিটি

news-image

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে ১-১ গোলে রুখে দিল ম্যানচেস্টার সিটি। আর দুই লেগের অগ্রগামিতায় ৪-১ গোলে জিতে আসরটির সেমিফাইনাল নিশ্চিত করল পেপ গার্দিওলার শিষ্যরা।

বুধবার রাতে আলিয়াঞ্জ অ্যারেনায় ফিরতি লেগে ইংলিশ জায়ান্টদের আতিথেয়তা জানায় ছয়বারের চ্যাম্পিয়নরা। তবে প্রথম লেগে সিটির মাঠে ৩-০ গোলে হেরে আসা টমাস টুখেলের শিষ্যরা অঘটন ঘটাতে পরেননি।

ঘরের মাঠে ১৭তম মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে সুবর্ণ সুযোগও পায় বায়ার্ন। কিন্তু সতীর্থের থ্রু পাস ধরে ডি-বক্সে ঢুকে ‘ওয়ান-অন-ওয়ানে’ লেরয় সানের শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে দুই মিনিট পর বড় বাঁচা বেঁচে যায় স্বাগতিকরা। পাল্টা আক্রমণে সবাইকে পেছনে ফেলে এগিয়ে যাওয়া আর্লিং হলান্ডকে পেছন থেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন দায়দ উপামেকানো। তবে তার আগেই কিঞ্চিৎ ব্যবধানে নরওয়ের ফরোয়ার্ড অফসাইড থাকায় সিদ্ধান্ত পাল্টান রেফারি।

ম্যাচের শুরু থেকে ডাগআউটে রেফারির সিদ্ধান্ত নিয়ে বারবার প্রতিবাদ করায় হলুদ কার্ড দেখেন বায়ার্ন কোচ টমাস টুখেল।

৩৫তম মিনিটে আবার উপামেকানোর ভুলে মহাবিপদে পড়তে বসেছিল বায়ার্ন। ডি-বক্সে ফরাসি এই ডিফেন্ডারের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে সব অনিশ্চয়তা একরকম শেষ করে দিতে পারতেন হলান্ড; কিন্তু অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন সিটির জার্সিতে অভিষেক মৌসুমেই ৪৭ গোল করা এই স্ট্রাইকার।

বিরতির পর ৫৭তম মিনিটে এগিয়ে যায় সিটি। কেভিন ডে ব্রুইনের পাস ধরে হলান্ড বক্সের মুখে পিছলে পড়া উপামেকানোকে ফাঁকি দিয়ে এগিয়ে যান। এরপর জোরাল শটে গোলরক্ষক ইয়ান সমেরকে পরাস্ত করেন তিনি।

ম্যাচের ৮৩তম মিনিটে অবশ্য সান্ত্বনাসূচক গোলের দেখা পায় বায়ার্ন। সিটির ডি-বক্সে তাদের ডিফেন্ডার মানুয়েল আকাঞ্জির হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে গোলটি করেন কিমিখ।

খানিক পর সিটির এমেরিক লাপোর্তের একটি ফাউলের ঘটনায় আবারও ডাগআউটে বাজেভাবে প্রতিবাদ জানানোয় দ্বিতীয় হলুদ কার্ড দেখেন বায়ার্ন কোচ। হতাশাময় ম্যাচে বহিষ্কারাদেশের বিব্রতকর অভিজ্ঞতাও সঙ্গী হলো এই জার্মানের।

ফাইনালে ওঠার লড়াইয়ে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ইংলিশ চ্যাম্পিয়নরা। গত আসরের সেমি-ফাইনালে দুই লেগের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে মাদ্রিদের দলটির বিপক্ষেই হেরেছিল সিটি।

এদিকে রাতে শেষ আটের আরেক খেলায় রোমাঞ্চের পর সেমিতে জায়গা করে নেয় ইন্টার মিলান। প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতে কাজ অর্ধেকটা সেরেই রেখেছিল ইতালি জায়ান্টরা। ফিরতি দেখায় নিজেদের মাঠে সান সিরোতেও জয়ের পথে ছিল তারা। তবে শেষ দিকে ১০ মিনিটে দুই গোল করে হার এড়াল বেনফিকা। যদিও তাতে লক্ষ্য পূরর্ণ হয়নি পর্তুগিজ দলটির। ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে। প্রথম লেগে ২-০ গোলে জয়ী ইন্টার দুই লেগ মিলিয়ে ৫-৩ অগ্রগামিতায় পরের ধাপে উঠেছে। শেষ চারে ইন্টার খেলবে নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানের বিপক্ষে।