মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গল শোভাযাত্রার জন্য প্রস্তুত হচ্ছে জাহাঙ্গীরনগর

news-image

রঙ ছিটালে শাস্তিমূলক ব্যবস্থা

জাবি প্রতিনিধি : সাংস্কৃতিক রাজধানীখ্যাত জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ে (জাবি) চলছে বর্ষবরণের সর্বশেষ প্রস্তুতি। বিশ^বিদ্যালয়ের চারুকলা বিভাগের আয়োজনে মঙ্গল শোভাযাত্রার আয়োজনে রঙ-তুলির শেষ আঁচড় দিচ্ছেন শিল্পীরা। এবারের বর্ষবরণের মূল প্রতিপাদ্য ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’।

তবে এবারের মঙ্গল শোভাযাত্রায় মুখোশ পরে অংশগ্রহণ করা যাবে না। মুখোশ হাতে নেওয়া যাবে। এ ছাড়া নিষেধ করা হয়েছে রঙ ছিটাতে। কেউ রঙ ছিটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। এ ছাড়া বিশ^বিদ্যালয়ের অনুষ্ঠানের সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন অনুষদ ও বিভাগ নিজ নিজ উদ্যোগে নানা আয়োজন হাতে নিয়েছে।

সরেজমিন দেখা যায়, পরিকল্পনা অনুযায়ী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন শিক্ষার্থীরা। প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে পুরাতন কলা ভবনের সামনের জায়গাটিতে অনেকে মিলে বাঁশ ও কাঠ দিয়ে তৈরি করছেন শান্তির প্রতীক ‘পায়রা’। ভবনের অনেকেই ব্যস্ত টেপা পুতুল তৈরিতে। আবার চারুশিল্পীদের মধ্যে কেউ গভীর মনোযোগ দিয়ে আঁকছেন জলরঙের ছবি, কেউ নকশা করছেন মাটির সরায়। এছাড়া কাগজ কেটে ফুল, প্যাঁচা, পাখপাখালি তৈরি করছেন শিক্ষার্থীরা।

চারুকলা বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী সাজিয়া শারমিন শ্রাবণী বলেন, প্রতিবছর পহেলা বৈশাখের এ আয়োজনের জন্য আমরা অপেক্ষার প্রহর গুনি। এবার রমজান হওয়ায় আয়োজনে কিছুটা ভাটা পড়েছে। আয়োজন কম হলেও রমজানে পহেলা বৈশাখ ভিন্ন রকম আমেজ ছড়াচ্ছে। শোভাযাত্রা সুন্দর হবে এ প্রত্যাশা রাখছি।

বাংলা বর্ষবরণকে ঘিরে চারুকলা বিভাগের উদ্যোগে পুরাতন কলা ভবনের ফটক সামনে ‘বৈশাখী হাট’ নামক একটি অস্থায়ী দোকান বসানো হয়েছে। দোকানটিতে শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন বস্তুর মুখোশ সংবলিত ভাস্কর্য, চিত্র, শোপিস পাওয়া যাচ্ছে। চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক শামীম রেজা বলেন, ‘এবারের প্রতিপাদ্য বরিষÑধরা মাঝে শান্তির বারি এর সঙ্গে মিল রেখে এবারের আমরা শান্তির প্রতীক পায়রা তৈরি করেছি। শোলাশিল্পের সূক্ষ্ম কাজের আদলে পায়রাটি তৈরি করা হয়েছে। আমাদের ঐতিহ্য মৃৎশিল্পের নিদর্শন হিসেবে দুটি টেপা পুতুল তৈরি করা হয়েছে। সেইসঙ্গে তৈরি করা হয়েছে পেঁচা, বাঘ, হাতি, ঘোড়ার আদলে মুখোশ। তিনি আরও বলেন, ‘এবার বিভাগ থেকে আলাদা কোনো অনুষ্ঠানের আয়োজন করা হবে না। বিশ^বিদ্যালয়ের আয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো করা হবে।’

বর্ষবরণকে ঘিরে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষও নানা কর্মসূচি হাতে নিয়েছে। বিশ^বিদ্যালয়ের উদ্যোগে এদিন বিভিন্ন অনুষদ, অফিস এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে সকালে বিজনেস স্টাডিজ অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি বিশ^বিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হবে।