মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৯ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে রোমানিয়া

news-image

প্রবাস ডেস্ক : রোমানিয়ায় আইন অমান্য করে অনুমোদিত প্রতিষ্ঠান ছেড়ে অন্য প্রতিষ্ঠানে কাজ করার অভিযোগে ৯ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির ক্লুজ কাউন্টির ইমিগ্রেশন পুলিশ। তারা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে বৈধভাবে দেশটিতে গিয়েছিলেন। রোমানিয়া জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৮ মার্চ আইজিআই দেশটির বিভিন্ন এলাকায় অভিযানে পরিচালনা করে। এ সময় আইন অমান্য করে অন্য প্রতিষ্ঠানে কাজ করার অভিযোগে ৯ বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। অভিবাসীদের কাছে ওয়ার্ক পারমিট ভিসাসহ বাংলাদেশি পাসপোর্ট পাওয়া গেছে।

ইনফোমাইগ্রেন্টস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গ্রেপ্তার ৯ বাংলাদেশিদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা দেশটির আইন অমান্য করে অন্য প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। তারা মালিক পরিবর্তনের বৈধ কোনো শর্ত ও নতুন কোম্পানির সঙ্গে চুক্তি ছাড়া কাজ করছিলেন।

সাধারণত কাজের ভিসায় রোমানিয়ায় আসা বাংলাদেশিসহ অন্যান্য দেশের নাগরিকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত যে কোম্পানিতে কাজের শর্তে ভিসা দেওয়া হয়, সেখানেই কাজ করার বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া কেউ কোম্পানি পরিবর্তন করতে চাইলে আইন অনুযায়ী এনওসি বা নো অবজেকশন সার্টিফিকেট নিয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হয়।

আটক হওয়া বাংলাদেশি পুরুষ। তাদের বয়স ২১ থেকে ৫০ বছর। তাদের ওয়ার্ক পারমিট ভিসা প্রত্যাহার ও রোমানিয়ার বসবাসের অনুমতি বাতিল করা হয়েছে। আগামী ১৫ থেকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের বাংলাদেশে ফেরত আসতে হবে। অভিযুক্তরা এই সময়ের মধ্যে নিজ উদ্যোগে দেশে ফেরত না গেলে তাদের বিতাড়িত করা হবে।

গত বছরের শুরু থেকে বেআইনি উপায়ে রোমানিয়া থেকে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের অভিযোগে শত শত বাংলাদেশিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে অনেকে বিশেষ চার্টার ফ্লাইটে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। গত ১৪ মার্চ ইউরোপের বিভিন্ন দেশ থেকে জয়েন্ট ইইউ রিটার্ন অপারেশনের আওতায় বিতাড়নের শিকার ৬৪ বাংলাদেশির মধ্যে রোমানিয়া থেকে ৯ জন অভিবাসী ছিলেন বলে নিশ্চিত করেছে গ্রিসের আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রণালয়।