মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ প্রকাশ করায় ডিজিটাল নিরাপত্ত্বা আইনে মামলা, প্রতিবাদে রংপুরে সাংবাদিকদের মানববন্ধন

news-image

রংপুর ব্যুরো : রংপুরে যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার সরকার মাজহারুল মান্নানসহ তিনজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্ত¡া আইনে দাখিল করা মিথ্যা মামলা প্রত্যাহারের জানিয়েছে সাংবাদিক নেতারা। একই সঙ্গে মামলার বাদী তাজহাট থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ওয়ারেন্টভুক্ত আসামি কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুর বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে দুদকসহ প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় রংপুর প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশ থেকে এই আহ্বান জানানো হয়। সাংবাদিক সমাজের ব্যানারে আয়োজিত এই কর্মসূচিতে ১৫টি সাংবাদিক সংগঠনের নেতারাসহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন নিউজ পোর্টালে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

রংপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের ব্যুরো প্রধান মাহবুব রহমান হাবুর সভাপতিত্বে এবং ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, প্রবীণ সাংবাদিক আব্দুস সাহেদ মন্টু, জ্যেষ্ঠ সাংবাদিক ও একুশে টেলিভিশনের রংপুর প্রতিনিধি লিয়াকত আলী বাদল, সিটি প্রেসক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, এনটিভির সিনিয়র স্টাফ রিপোর্টার একেএম মঈনুল হক, রংপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি নজরুল ইসলাম রাজু, সাবেক সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন, চ্যানেল টুয়েন্টিফোরের রংপুর স্টাফ রিপোর্টার ফখরুল শাহীন, আনন্দ টিভির রংপুর প্রতিনিধি মাহফুজুল আলম প্রিন্স, রংপুর রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন বাবলু, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশেন রংপুরের সহ-সভাপতি আসাদুজ্জামান আফজাল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বেরোবিসাস) সভাপতি মাহমুদ জয়,পীরগঞ্জ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সাধারণ সম্পাদক আব্দুল করিম সরকার প্রমুখ। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার ও রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান এবং সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট পলাশ কান্তি নাগ।

এ সময় বক্তারা অবিলম্বে মামলার আবেদন প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, যার বিরুদ্ধে ভুয়া দলিলে সরকারি জমি আতœসাত, তথ্য গোপন করে নির্বাচনে অংশগ্রহণ, মাদক কারবারসহ বিভিন্ন অনিয়ম, দুর্নীতির অভিযোগ উঠেছে, সেই কাউন্সিলর ওয়ারেন্টভুক্ত আসামি হয়েও আদালতে হাজির হয়ে কিভাবে মামলার আবেদন দাখিল করে, এটা বোধগম্য নয়। কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু মামলা করে প্রমাণ করেছে গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা আজ বাধার মুখে। আমরা মনে করেছি সংবাদের প্রকাশের পর দুদক, নির্বাচন কমিশন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ প্রশাসন, সিটি করপোরেশন ওই কাউন্সিলরের বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেবে, কিন্তু আজ উল্টো সাংবাদিকের বিরুদ্ধেই মামলা করা হয়। এটা সাংবাদিকদের কণ্ঠরোধ করার পায়তারা, আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

বক্তারা আরও বলেন, যমুনা টেলিভিশনের অপরাধ অনুসন্ধানমূলক অনুষ্ঠান ক্রাইম সিনে সড়ক ও জনপদ বিভাগের জমি জালিয়াতি করে রেজিষ্ট্রি বায়না দলিল করা সংক্রান্ত মামলায় এক বছর দÐপ্রাপ্ত ও তিনটি মামলার ওয়ারেন্টভুক্ত আসামি রংপুর সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু। তার বাহিনীর জমি দখল, মাদক সাম্রাজ্য গড়ে তোলাসহ বিভিন্ন অপকর্মের প্রতিবেদন টেলিভিশনের প্রচার হওয়ায় সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্ত¡া আইনে মিথ্যা মামলা দাখিল করা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করে কাউন্সিলর নিজেই সরকারের ভাবমূর্তি নষ্ট, জমি দখল ও আত্মসাত, হামলা-ভাংচুর, ভয়ভীতি সৃষ্টি করেছে, আবার তিনি সাংবাদিকের নামে মামলাও করবে এটা মানা যায় না। ওই কাউন্সিলরের খুঁটির জোর কোথায় তা খুঁজে বের করতে হবে। এধরণের দুর্নীতিবাজ কাউন্সিলরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

এ সময় তারা বলেন, একজন দন্ডপ্রাপ্ত ও ওয়ারেন্টভূক্ত আসামী কি করে সশরীরে আদালতে উপস্থিত হয়ে মিথ্যা মামলা দায়ের করে বিষয়টি উদ্বেগজনক। সাংবাদিক নেতারা বলেন, পিবি আই সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রতিবেদন দিলেই আমরা খুশি। কিন্তু কোনভাবেই যদি পক্ষপাত করার চেস্টা করে তাহলে সাংবাদিক সমাজ মাঠে থাকবে। এসময় পিবি আইকে স্মারকলিপি দেয়ার কর্মূসূচি ঘোষণা দেন সাংবাদিক নেতারা।
সমাবেশে রংপুর প্রেসক্লাব, সিটি প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, রিপোর্টার্স ইউনিটি, রংপুর রিপোর্টার্স ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, টিসিএ রংপুর, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, মাহিগঞ্জ প্রেসক্লাব, বদরগঞ্জ প্রেসক্লাব, তারাগঞ্জ প্রেসক্লাব, হারাগাছ প্রেসক্লাব, বাংলাদেশ প্রেসক্লাব, তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটি, অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন, টেলিভিশন সাংবাদিক ফোরাম, মফস্বল সাংবাদিক ফোরাম, পীরগঞ্জ সাংবাদিক কল্যাণ ট্রাস্টসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০