শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রজুড়ে ৪৩ টর্নেডো, নিহত ৩

news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত তিনজনের নিহতের খবর পাওয়া গেছে। এ ছাড়া এতে আহত হয়েছে অনেকে। পাশাপাশি বিদ্যুৎহীন হয়েছে লাখ লাখ মানুষ ও ব্যবসায়িক প্রতিষ্ঠান। আজ শনিবার বিবিসি ও সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার কেন্দ্রীয় যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশে শক্তিশালী টর্নেডো আঘাত হানে। দেশটির ছয়টি অঙ্গরাজ্যে ৪০টির বেশি প্রাথমিক টর্নেডোর খবর পাওয়া গেছে।

মার্কিন সরকারের স্ট্রম প্রেডিকশন সেন্টারের বরাত দিয়ে বিবিসিও জানিয়েছে, শুক্রবার রাতে ছয়টি অঙ্গরাজ্যে ৪০টির বেশি টর্নেডোর রিপোর্ট করা হয়েছে।

লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে
প্রতিবেদনে বলা হয়েছে, ইলিনয়সে অঙ্গরাজ্যে ১৬ টি টর্নেডো, আরকানসাসে ১২টি, আইওয়া অঙ্গরাজ্যে ৮টি, উইসকনসিনে ৩টি, টেনেসিতে দুবার এবং মিসিসিপিতে দুবার টর্নেডো আঘাত হেনেছে।

এর মধ্যে আরকানসাসের উইন শহরে টর্নেডোয় অন্তত দুইজনের নিহতের খবর পাওয়া গেছে। এতে করে রাজ্যটিতে মোট তিনজনের নিহত হয়েছে। এছাড়া যুক্তরাজ্যের এ অঙ্গরাজ্যের অন্তত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টর্নেডোয় অনেক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে

এ ছাড়া শেরম্যান ও ইলিনয়সে কয়েক ডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। টর্নেডোর কারণে যুক্তরাষ্ট্রজুড়ে অন্তত তিন লাখ গ্রাহক অন্ধকারে আছেন। টিভি ফুটেজে জরুরি পরিষেবার লোকদের আহত ব্যক্তিদের স্ট্রেচারে করে নিয়ে যেতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, কিছু ভবনের ছাদ উড়ে গেছে, রাস্তায় ক্ষতিগ্রস্ত গাড়ি, সেইসঙ্গে বিভিন্ন ধ্বংসাবশেষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর