শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা সেন্সেবল ব্যবসায়ী চাই : বাণিজ্যমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : রমজানে সংযমী হওয়ার আহ্বান জানিয়ে ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজান এসেছে ব্যবসায়ীদের বলব আপনারা একটু সংযমী হোন। যা ন্যায্য মূল্য সেটাই নেবেন, আমরা সারাদিন পাহাড়া দিতে পারব না। আপনাদের বিবেকের কাছে প্রশ্ন রেখে গেলাম, আপনারা দায়িত্ব নেবেন কিনা। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বুধবার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, আমি বারবার অনুরোধ করি, মানুষের কষ্ট হয় এমন কিছু করা যাবে না, মানবিক দায়িত্ব আছে। আমরা সেন্সেবল ব্যবসায়ী চাই। পৃথিবীর সব জায়গায় উৎসবের সময়ে মানুষকে একটু ছাড় দেওয়ার চেষ্টা করে, কিন্তু আমাদের দেশে তার ব্যতিক্রম।

পাশাপাশি প্রয়োজনের অতিরিক্ত পণ্য না কেনার আহ্বান জানিয়ে ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, রমজানকে সামনে রেখে হুমড়ি খেয়ে কেনার কিছু নেই। একটু সাশ্রয়ী হোন। বাজারে একটা সরবরাহ ব্যবস্থা আছে। পাঁচ কেজি পেঁয়াজের জায়গায় আপনারা ২০ কেজি কেনা শুরু করলে বাজারে হুট করে সরবরাহ চলে আসবে না।

রমজানে টিসিবির কার্যক্রম নিয়ে টিপু মুনশি বলেন, টিসিবি আগে একবার পণ্য দিত, এখন দুবার দেবে। ডাল, তেল, চিনি, চাল, ঢাকায় খেজুর দেবে, গ্রামে ছোলা-বুট দেবে। এক কোটি মানুষকে দেবে, এক কোটি মানুষকে দেওয়া মানে এক কোটি পরিবারকে দেওয়া।

অনুষ্ঠানে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, এসব প্রতিষ্ঠান যেমন শক্তিশালী ও বেগবান হওয়া দরকার তা এখনও হয়ে উঠতে পারেনি। দুই তিনজন কর্মকর্তা দিয়ে একটা জেলায় ভোক্তার অধিকার সংরক্ষণ সম্ভব না।

বৈশ্বিক সংকট দেশের বাজারে প্রভাব ফেলেছে জানিয়ে এফবিসিসিআই সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঙ্গে তাল মিলিয়ে আমরাও বাজার ঠিক রাখতে কাজ করছি। তবু আমরা কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর