শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাচ্-বাংলা ব্যাংকের আরও ৫৮ লাখ উদ্ধার

news-image

নিজস্ব প্রতিবেদক ‍: রাজধানীর তুরাগ থানা এলাকা থেকে ডাচ্-বাংলা ব্যাংকের টাকা ডাকাতির ঘটনায় হোতাসহ আরও তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে আরও ৫৮ লাখ ৭ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর কড়াইল বস্তির বৌ-বাজার ও নেত্রকোণা জেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তারা হলেন মো. হৃদয়, মো. মিলন মিয়া ও আকাশ। তাদের মধ্যে আকাশ এই ডাকাতির হোতা বলে জানিয়েছে ডিবি।

আজ দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা বিভাগের প্রধান হারুন অর রশীদ। তিনি জানান, ডাচ্-বাংলা ব্যাংকের টাকা ডাকাতির ঘটনায় আগে গ্রেপ্তার করা ৮ জনকে ১০ দিনের রিমান্ডের আবেদন করে পাঠালে প্রত্যেককে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতে। তাদের জিজ্ঞাসাবাদে কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। টাকা ডাকাতির পেছনে বিভিন্ন স্তরে বিভিন্ন গ্রুপ ভিন্ন ভিন্ন দায়িত্বে নিয়োজিত ছিল। কেউ ছিল পরিকল্পনাকারী, কেউ মোবাইল ফোন ও সিম সংগ্রহকারী, কেউ শুধুমাত্র ঘটনার সময় কাজ করে।

জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে তিনি জানান, মূল পরিকল্পনা ও বাস্তবায়নকারী হিসেবে কাজ করেন ৪-৫ জন। তাদের মধ্যে আকাশ ও সোহেল রানা নামের দুজন ডাকাতির মূল ছকটি সাজান। সোহেল রানা আগে মানি প্ল্যান্ট লিংক লিমিটেডের গাড়িচালক ছিলেন। চালক থাকার কারণে তিনি মানিপ্ল্যান্ট লিংক লিমিটেডের খুঁটিনাটি বিষয়াদি সম্পর্কে অবগত ছিলেন। তারা জানান যে, এক প্রকার বাধাহীনভাবেই তারা মানি প্ল্যান্টের মাইক্রোবাসটির নিয়ন্ত্রণ নিয়ে নেন। হোতা আকাশ টাকা লুটের পর মাইক্রোবাসে উঠতে না পারলেও সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হন।

হারুন অর রশীদ বলেন, আকাশ তার পূর্বপরিচিত ইমন মিলনের কাছে টাকা ডাকাতির বিষয়টি শেয়ার করেন এবং তাকে এই কাজে যুক্ত হওয়ার প্রস্তাব দেন। তাকে তারা জনবল সংগ্রহের দায়িত্ব দেন। ইমন মিলন তার পূর্বপরিচিত সানোয়ার হোসেনকে বিষয়টি জানান এবং জনবল যোগান, সিম সংগ্রহ ও মোবাইল ফোন কেনার দায়িত্ব দেন। সানোয়ার আটটি নতুন সিম এবং মোবাইল সেট সংগ্রহ করেন। তার নিজ জেলা সুনামগঞ্জ ও নেত্রকোনা থেকে মোট ৯ জন সদস্য সংগ্রহ করেন।

তিনি বলেন, তারা প্রত্যেকেই ঘটনার দুই দিন আগে ঢাকায় একত্রিত হন। পরিকল্পনাকারীরা তাদের ঢাকায় এনে নতুন কাপড় ও জুতা কিনে দেন। আকাশ ও সোহেল রানা ডাচ্‌-বাংলা ব্যাংকের টাকা লুটের বিষয়টি গোপন রাখেন ইমন মিলন ও সানোয়ারের কাছে। তারা জানান, তারা কিছু অবৈধ হুন্ডির টাকা লুট করবেন এবং সেখানে প্রশাসনের লোক থাকবেন। ঘটনার দিন সবাই কুর্মিটোলায় একত্রিত হয়ে মাইক্রোবাসে ওঠার পর বুঝতে পারেন বড় কিছু ঘটতে যাচ্ছে।

পুলিশের এ কর্মকর্তা বলেন, ডাকাতির পর মূলহোতা আকাশ মাইক্রোবাসে উঠতে না পারায় তারা আতঙ্কিত হয়ে পড়েন। তারা ধারণা করে যে, আকাশ ধরা পড়ে গেছেন। ধরা পড়ার ভয়ে তারা তাদের কাছে থাকা অপারেশনাল মোবাইল ফোনগুলো ৩০০ ফুট রাস্তায় ফেলে দেন। তারা ৩০০ ফুট রাস্তায় একটি নির্জন জায়গায় গিয়ে ব্যাগ এবং বস্তায় করে যার যার মতো টাকা নিয়ে পালিয়ে যান।

হারুন বলেন, ডাকাতির ঘটনায় অংশগ্রহণকারীদের দেশের বিভিন্ন জেলা (যেমন সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোণা, গোপালগঞ্জ ও বরিশাল) থেকে সংগ্রহ করা হয়। ফলে ডাকাতির পর তারা টাকা ভাগবাটোয়ারা করে যার যার মত বিভিন্ন এলাকায় পালিয়ে যান এবং বেশ কিছু টাকা বিভিন্ন খাতে খরচ করে ফেলেন। যার ফলে অভিযুক্তদের শনাক্ত, গ্রেপ্তার ও লুণ্ঠিত টাকা উদ্ধার করতে কিছুটা বিলম্ব হয়। লুণ্ঠিত টাকার একটি বড় অংশ ডাকাতি ঘটনার মূলহোতা আকাশ ও সোহেল রানা নিয়ে পালিয়ে যান।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাজধানীর তুরাগ থানা এলাকা থেকে ডাচ্-বাংলা ব্যাংকের বুথে পৌঁছে দেওয়ার পথে মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডের গাড়ি থেকে ১১ কোটি ২৫ লক্ষ টাকা ডাকাতি হয়। এ ঘটনার পরপরই রাজধানীর বিভিন্ন এলাকায় ও সুনামগঞ্জে ধারাবাহিক অভিযান চালিয়ে ডাকাতির ঘটনায় জড়িতদের মধ্যে আট অভিযুক্তকে গ্রেপ্তার ও প্রায় সাড়ে ৬ কোটি টাকা উদ্ধার করা করে ডিবি। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১১ জন অভিযুক্তকে গ্রেপ্তার ও ৭ কোটি ১ লক্ষ ৫৬ হাজার টাকা উদ্ধার করতে সক্ষম হয়েছে তারা।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)