সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ঝুকিপূর্ণ’ ভবনটি শর্ত সাপেক্ষে ব্যবহারযোগ্য

news-image

নিজস্ব প্রতিবেদক : পুরান ঢাকার সিদ্দিকবাজারের ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণের ঘটনার পর ভবনটি ব্যবহার সক্রান্ত বিষয়ে খতিয়ে দেখতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ গঠিত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। যেখানে প্রয়োজনীয় সংস্কার কাজ শেষে আবার ভবনটি ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। এসব কাজ শেষ করতে সময় লাগবে অন্তত ছয় মাস। ওই সময় পর্যন্ত ভবনটির সামনের সড়কে রাতে যানবাহন চলাচল বন্ধ রাখার সুপারিশ করেছে কমিটি।

নাজুক অবস্থায় থাকা ভবনটি ব্যবহার করা যাবে না কি না, তা খতিয়ে দেখতে রাজউক কমিটি করে। রাজউক সদস্য (উন্নয়ন) সামসুদ্দীন আহমেদ চৌধুরীকে আহ্বায়ক করে গঠিত সেই কমিটি এক সপ্তাহের মধ্যে আজ সোমবার প্রতিবেদন জমা দিয়েছে রাজউকের পরিচালকের কাছে। এ ছাড়াও ঘটনার পর ভবনটিতে কোনো অনিয়ম ছিল কি না, তার তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

রাজউকের এই কমিটিতে বুয়েটের পুরকৌশল বিভাগের আরেক অধ্যাপক ড. রাকিব আহসান, ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক আলী আহমেদ খান, রাজউকের আরবান রেজিলিয়েন্স প্রকল্পের পরিচালক ড. আবদুল লতিফ হেলালী সদস্য ছিলেন। কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করেন রাজউকের অঞ্চল ৩ ও ৫ এর অথরাইজড অফিসার রংগন মন্ডল।

কমিটি বলেছে, ভবন মালিকরা বিশেষজ্ঞ কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ভবনের ডিটেইলড ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট করবে। এই কাজ করতে হবে আগামী ৪৫ দিনের মধ্যে। বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের অ্যাসেসমেন্ট অনুযায়ী আগামী প্রয়োজনীয় রেট্রোফিটিংয়ের কাজ করতে হবে আগামী ছয় মাসের মধ্যে। বিশেষজ্ঞ প্রতিষ্ঠান এসব প্রক্রিয়া শেষে ডিইএ সার্টিফিকেট এবং রেট্রোফিটিং কমপ্লিশন সার্টিফিকেট দেওয়ার পরই কেবল ভবনটি ব্যবহার করা যাবে।

কমিটির সুপারিশে বলা হয়েছে, সুপারিশ অনুযায়ী সব নিয়ম মেনে রেট্রোফিটিং করা হলে ভবনটি আবার ব্যবহার করা যাবে। সব কাজ শেষ করতে অন্তত ছয় মাস সময় লাগবে। ওই সময় পর্যন্ত ভবনটি ব্যবহার করা যাবে না। ঝুঁকিপূর্ণ ভবনটির আশপাশের স্থাপনা এবং রাস্তায় চলাচলকারী যানবাহন ও পথচারীদের নিরাপত্তায় ভবনের ক্ষতিগ্রস্ত বিম ও কলামগুলো দ্রুততম সময়ের মধ্যে মেরামত করতে হবে, যাতে সেগুলো ভবনের ভারবহনের (প্রপিং) উপযোগী হয়। পাশাপাশি এই ভবনের সামনের দিকে ফুটপাতসহ সড়কের ২৬ ফুট পর্যন্ত জায়গা কংক্রিটের ব্যারিয়ার দিয়ে ঘিরে দিতে হবে। ওই ভবনের কলামগুলো ইতিমধ্যে স্টিল প্রপিং করা হয়েছে।

কমিটি সুপারিশে বলা হয়েছে, সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভবনের সামনের সড়ক দিয়ে বাসসহ হালকা যানবাহন চলাচল করতে পারবে, তবে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে।

৭ মার্চ নর্থ সাউথ রোডের ১৮০/১ নম্বর হোল্ডিংয়ের কুইন ক্যাফে নামে পরিচিত সাততলা ভবনটিতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩ জনের। বিস্ফোরণে ওই ভবনের দুটি ফ্লোর ভেঙে নিচে পড়ে যায়। ভবনের ২৪টি কলামের মধ্যে ৯টি কলাম, স্ল্যাব বিমসহ রিটেইনিং ওয়াল ক্ষতিগ্রস্ত হয়।

বিস্ফোরণে ঘটনায় সাততলা ভবনটিকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে সাইনবোর্ড টাঙায় ডিএসসিসি।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে