শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপপুরে পণ্য বিকল্প পথে পাঠাচ্ছে রাশিয়া

news-image

আন্তর্জাতিক ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য বিকল্প পথে পণ্য পাঠাচ্ছে রাশিয়া। রোসাটমের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম তাস এ তথ্য জানিয়েছে। এর আগে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজকে ফিরিয়ে দেয় বাংলাদেশ। ওই জাহাজে রূপুপুর পারমাণবিক কেন্দ্রের পণ্য ছিল।

তাসের প্রতিবেদনে বলা হয়, পণ্য পরিবহনজনিত বর্তমান সমস্যা প্রকল্পের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না। তাছাড়া অন্য পথ ব্যবহার করে বাংলাদেশে পণ্য পাঠানো হচ্ছে বলেও জানানো হয়।

রোসাটমের দাবি, নির্ধারিত সময়ের কথা মাথায় রেখেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ চলছে। এরই মধ্যে বিকল্প পথের খোঁজ মিলেছে এবং এই মুহূর্তে সে পথ ব্যবহার করা হচ্ছে।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংস্থাটি আরও জানায়, বাংলাদেশি কর্তৃপক্ষ যে পদক্ষেপ নিয়েছে তা প্রকল্প বাস্তবায়নে কোনো প্রভাব ফেলবে না।

জানা গেছে, ‘উরসা মেজর’ নামে একটি জাহাজ গত ১৪ নভেম্বর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে বাংলাদেশের দিকে রওয়ানা দিয়েছিল। কিন্তু ঢাকার মার্কিন দূতাবাস ডিসেম্বর মাসে বাংলাদেশ সরকারকে জানায়, এটি মূলত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা ‘স্পার্টা-৩’ নামে একটি রুশ জাহাজ। সেটির রঙ ও নাম পাল্টে ‘উরসা মেজর’ নামে চালানো হচ্ছে। জাহাজটিকে বাংলাদেশে ভিড়তে দিলে তা যে মার্কিন নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে, সেটিও জানিয়ে দেওয়া হয়।

এরপরই বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নেয়, উরসা মেজরকে বাংলাদেশের কোনো বন্দরেই ঢুকতে দেওয়া হবে না। এই সিদ্ধান্তের কথা ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কিকেও জানানো হয়।

এ জাতীয় আরও খবর

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়

ফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলেসহ ৪ জন নিহত

রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে : প্রধানমন্ত্রী

রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজ ব্যাঙের মত বড়: পররাষ্ট্রমন্ত্রী