শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কে ৯০ ঘণ্টা পর নবজাতক উদ্ধার

news-image

অনলাইন ডেস্ক : তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পাঁচ দিন পেরিয়ে গেছে। জোর গতিতে চলছে উদ্ধার অভিযান। এখনও ধ্বংসস্তূপের নিচে মিলছে প্রাণের সন্ধান। ৯০ ঘণ্টা পর ১০ দিন বয়সি এক শিশুকে উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। এ ছাড়া তার মাকেও অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার তুরস্কের হাতায় প্রদেশের সামান্দাগে তাদের উদ্ধার করে একটি ফিল্ড মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। এ সময় তুর্কি শিশু ইয়াগিজ উলাসের মুখমণ্ডল ময়লায় আচ্ছন্ন ছিল। পরে উদ্ধারকারীরা সেগুলো পরিষ্কার করেন খুব সাবধানে। অপরদিকে তার মাকে স্তব্ধ ও ফ্যাকাশে অবস্থায় উদ্ধার করার পর একটি স্ট্রেচারে করে ফিল্ড হাসপাতালে নেওয়া হয়।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওতে দেখা গেছে, উদ্ধারকারীরা আলতো করে উলাসের মুখ পরিষ্কার করছেন। তুরস্কের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পক্ষ থেকে যা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ব্যাপকভাবে আকৃষ্ট করেছে।

এর আগে গত সোমবার ভোররাতে সিরিয়া ও তুরস্ক সীমান্তের বিস্তৃত অঞ্চলে আসড়ে পড়ে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এখন পর্যন্ত ভূমিকম্পে দুই দেশে ২৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক মানুষ। দেড় কোটির বেশি মানুষ ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন।

বিগত এক দশকের বেশি সময়ের মধ্যে সবচেয়ে সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্পে ধসে পড়েছে হাজার হাজার ভবন। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। উদ্ধার অভিযানে স্থানীয়দের পাশাপাশি বিশ্বের অর্ধশতাধিক দেশের কর্মীরা অংশ নিচ্ছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী