বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বিভাগে বিএনপির সমাবেশ আজ

news-image

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ শনিবার ঢাকাসহ ১০ বিভাগে সমাবেশ করবে বিএনপি। এ দিন যুগপৎ আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা রাজনৈতিক দল এবং জোট রাজধানীর আটটি স্থানে সমাবেশ করবে। এ সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। এবারও অহিংস কর্মসূচি ঘোষণা করা হবে। প্রাথমিকভাবে দেশব্যাপী পদযাত্রা কর্মসূচি ঘোষণা করার পক্ষে মতামত দিয়েছেন আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত করার দায়িত্বে থাকা নেতারা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে আরও আলোচনা করে কর্মসূচি চূড়ান্ত করবেন বলে দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

গত ২৫ জানুয়ারি সমাবেশ থেকে ১০ দফা দাবিতে বিভাগীয় সদরে সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছিল দলগুলো। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি ঢাকার বাইরে ২৪ ডিসেম্বর এবং ঢাকায় ৩০ ডিসেম্বর পালিত হয়। দ্বিতীয় কর্মসূচি ১১ জানুয়ারি, তৃতীয় ১৬ জানুয়ারি এবং চতুর্থ দফায় ২৫ জানুয়ারি কর্মসূচি পালন করে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দল ও জোট। এ ছাড়া এককভাবে বিএনপি রাজধানী ঢাকায় ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিন পদযাত্রা কর্মসূচি করে।

এদিকে আজ শনিবারের পূর্বঘোষিত সমাবেশে শান্তিপূর্ণভাবে বড় ধরনের জমায়েত ঘটাতে গত কয়েকদিন ধরে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয়, মহানগর ও জেলা নেতারা দেশের বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ, উঠান বৈঠক ও প্রস্তুতি সভা করেছেন। সর্বশেষ গত বৃহস্পতিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মহাসচিব ভার্চুয়াল বৈঠক করেন সারাদেশের দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে।

বিএনপি নেতারা জানান, এ সমাবেশে বিপুল উপস্থিতি নিশ্চিত করতে মহানগর ও জেলায় ব্যাপক প্রচার চালানো হয়েছে। তারা আশা করছেন, প্রতিটি সমাবেশে নেতাকর্মী ও সাধারণ মানুষের ঢল নামবে। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের গুরুত্বপূর্ণ নেতারা গ্রেপ্তার এবং ঢাকার সমাবেশ প্রত্যাশা পূরণ না হওয়ায় ১০ ডিসেম্বরের পর নেতাকর্মীরা ঝিমিয়ে পড়ে। এখান থেকে বিএনপিকে উজ্জীবিত করাই বিভাগীয় সমাবেশের লক্ষ্য। সমাবেশে উপস্থিতির মাধ্যমে আবারও সাংগঠনিক শক্তির জানান দিতে চায় বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফল করতে কর্মসূচি ঘোষণার পরপর দলের শীর্ষ পর্যায় থেকে কঠোর বার্তা দেওয়া হয়। দপ্তর সূত্রে জানা গেছে, সমাবেশ সফলে প্রতিটি সাংগঠনিক বিভাগে অন্তত ৬ লাখ লিফলেট বিতরণ করা হয়। সমাবেশে যোগদানে উৎসাহিত ও দলের দাবি-দাওয়া বিষয়ে জনগণকে জানাতে ইউনিয়ন, ওয়ার্ড, হাটবাজার, পাড়া-মহল্লায় পদযাত্রা, প্রচারপত্র বিতরণ, পথসভা, মিছিল ও গণসংযোগ করা হয়। গত ২৬ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত স্থানীয় নেতারা ছাড়াও দলের কেন্দ্রীয় নেতারা গিয়ে প্রচারে অংশ নেন।

অপরদিকে সংশ্লিষ্ট বিভাগের দূরবর্তী জেলার নেতাকর্মীরা যাতে সমাবেশে যোগ দিতে না পারে- এ জন্য ক্ষমতাসীনদের দিক থেকে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তিনি বলেন, এ সমাবেশকে কেন্দ্র করে ময়মনসিংহে নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। খবর পেয়েছি, দূরবর্র্তী জেলার নেতাকর্মীদের আসার জন্য বাস ভাড়া দেওয়া হচ্ছে না।

এদিকে যানজট হবে- এ কারণ দেখিয়ে ফরিদপুর শহরের মধ্যে বিএনপিকে সমাবেশ আয়োজনের অনুমতি দেয়নি পুলিশ। জেলা বিএনপির সদস্য সচিব একে কিবরিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, সমাবেশ আয়োজনের জন্য দলীয় কার্যালয়ের সামনে শহরের কাঠপট্টি এলাকায় ফরিদ শাহ সড়ক কিংবা অম্বিকা ময়দানের জন্য প্রশাসনের কাছে আবেদন করা হয়েছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে দেওয়ায় বিকল্প হিসেবে সরকারি ইয়াছিন কলেজের মাঠ প্রস্তাব করা হয়েছিল। প্রশাসন সেটিও নাকচ করে দিলে পরবর্তী বিকল্প হিসেবে শহরের কমলাপুর মহল্লায় অবস্থিত ময়েজ উদ্দিন উচ্চবিদ্যালয় মাঠের প্রস্তাব দিলে প্রশাসন সেটিও বাতিল করেছে। এখন অনিচ্ছা সত্ত্বেও কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউট মাঠে সমাবেশ করতে হচ্ছে।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতেও পছন্দের জায়গায় সমাবেশ করার অনুমতি পায়নি বিএনপি। রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা জানিয়েছেন, রাজশাহী নগরীর বাটার মোড় এলাকা বরাদ্দ চেয়ে পুলিশে আবেদন করা হয়েছিল। কিন্তু অনুমতি মেলেনি। তবে বিকল্প ভেন্যু হিসেবে সোনাদীঘি মোড়ে সমাবেশ করার অনুমতি দিয়েছে পুলিশ।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকা মহানগরে চারটি পদযাত্রায় নেতাকর্মী ছাড়াও খেটে খাওয়া মানুষের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। সরকারের অত্যাচার-নির্যাতন যত বাড়বে, আন্দোলন তত শক্তিশালী হবে। এর মধ্য দিয়েই অর্জিত হবে চূড়ান্ত বিজয়।

ঢাকার সমাবেশ : দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টনে ঢাকা বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। ঢাকার সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমমনা দল ও জোটগুলোর মধ্যে বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ, বেলা ১১টায় বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন সড়কে ১২-দলীয় জোট, বেলা ১১টায় পুরানা পল্টনে ১২-দলীয় জাতীয়তাবাদী সমমনা জোট, বিকাল ৩টায় পূর্ব পান্থপথের এফডিসি সংলগ্ন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বিকাল ৪টায় আরামবাগে মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম ও বাবুল সর্দার চাখারীর নেতৃত্বাধীন বাংলাদেশ পিপলস পার্টি, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের (পূর্ব প্রান্তে) সামনে চার দলের গণতান্ত্রিক বাম ঐক্য সমাবেশ করবে। এ ছাড়া ১৫ সংগঠনের ‘সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট’ বেলা ১১টায় পুরানা পল্টন মোড়ে সমাবেশ করবে বলে জানায় জোটের সমন্বয়কারী মুহাম্মদ সাইদুর রহমান।

যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি গণমিছিল ছাড়া আর কোনো কর্মসূচি পালন করেনি জামায়াতে ইসলামী। আজও আনুষ্ঠানিকভাবে দলটির কোনো কর্মসূচি নেই।

ঢাকার বাইরে : ঢাকার বাইরে স্থায়ী কমিটির নেতাদের মধ্যে সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন কুমিল্লায় (টাউন হল ময়দান) ড. খন্দকার মোশাররফ হোসেন, রাজশাহীতে (সোনা মসজিদ মোড়) মির্জা আব্বাস, খুলনায় (সিটি করপোরেশনের সামনে সোসাইটি মোড়) গয়েশ্বরচন্দ্র রায়, বরিশালে (জেলা স্কুল মাঠ) ড. আবদুল মঈন খান, চট্টগ্রামে (মহানগর বিএনপি অফিসের সামনে) নজরুল ইসলাম খান, ময়মনসিংহে (পলিটেকনিক ইনস্টিটিউট মাঠ) আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিলেটে (রেজিস্ট্রার মাঠ) সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যানদের মধ্যে ফরিদপুরে (কমলপুর হাইস্কুল মাঠ) বরকত উল্লাহ বুলু, রংপুরে (মহানগর বিএনপি অফিসের সামনে) মোহাম্মদ শাহজাহান। বিএনপির দপ্তর সূত্র জানায়, প্রতিটি বিভাগে সমাবেশের প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ