শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাণ্ডায় আফগানিস্তানে এক সপ্তাহে গেল ৮৪ জনের প্রাণ

news-image

অনলাইন ডেস্ক : চলতি মাসে ভয়াবহ ঠাণ্ডায় আফগানিস্তানে ১৬২ জনের প্রাণহানি ঘটেছে। যা গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে ভয়াবহ শীত বলা হচ্ছে। ঘর গরম করার জন্য জ্বালানি যোগাড় করতে পারছেন না বলে জানিয়েছেন দেশটির নাগরিকরা। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রীর মুখপাত্র শফিউল্লাহ রহিমি জানান, এই শীতে গত ১০ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৬২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে গত সপ্তাহেই মারা যান ৮৪ জন।

গত ১৫ বছরের মধ্যে এটি ভয়াবহ শীত। যা আফগানিস্তানের অর্থনীতিকে মারাত্মক সংকটের মধ্যে ফেলেছে। ইতোমধ্যে তাপমাত্রা মাইনাস ৩৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে।

দেশটিতে তালেবানের আদেশের কারণে নারী এনজিও কর্মীরা কাজ করতে পারছেন না। আদেশের পর থেকে কয়েক সপ্তাহ দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য ও বেসরকারি উন্নয়ন সংস্থা তাদের কাজ আংশিক স্থগিত করেছে।

৩০ বছর বয়সী দোকানি আশুর আলী কনক্রিটের একটি বেজমেন্টে পরিবার নিয়ে থাকেন। সেখানে তার পাঁচ সন্তান ঠাণ্ডায় কাঁপছে। তিনি বলেন, ‘এ বছর আবহাওয়া খুব বেশি ঠাণ্ডা। আমরা নিজেদের জন্য কয়লা কিনতে পারিনি। দোকান থেকে যে অল্প পরিমাণ আয় হয় তা জ্বালানি কেনার জন্য যথেষ্ট নয়। শিশুরা ঠাণ্ডার কারণে ঘুমাতে পারে না, কান্নাকাটি করে। তারা সবাই অসুস্থ।’

 

এ জাতীয় আরও খবর

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন