মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, ক্ষুব্ধ চীন

news-image

অনলাইন ডেস্ক : তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজের যাত্রা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। এতে আবারও ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। যদিও মার্কিন সামরিক বাহিনী বলছে, এটি তাদের নিয়মিত কার্যক্রম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বৃহস্পতিবার চীন ও তাইওয়ানকে আলাদা করা ওই ‘স্পর্শকাতর’ জলসীমায় ঢোকে মার্কিন যুদ্ধজাহাজ ফ্রিগেট ইউএস চুং হুন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটনের এই পদক্ষেপ ওই অঞ্চলে নতুন করে অশান্তি আর উত্তেজনা ছড়াচ্ছে। চীন এ বিষয়ে উচ্চ সতর্কতা অবলম্বন করবে এবং যে কোনো সময় সব হুমকি ও উসকানির জবাব দিতে প্রস্তুত থাকবে।

অপরদিকে মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তাইওয়ান প্রণালী দিয়ে তাদের যুদ্ধজাহাজের যাত্রা একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করে।

এরপর ক্ষব্ধ প্রতিক্রিয়া জানাতে দেরি করেনি চীন। পাল্টা বিবৃতি দেন ওয়াশিংটনে চীনের দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ। তিনি বলেন, চীন দৃঢ়ভাবে এই পদক্ষেপের বিরোধিতা করেছে। মার্কিন যুদ্ধজাহাজগুলো নেভিগেশনের স্বাধীনতা অনুশীলনের নামে প্রায়ই অযাচিত শক্তি প্রদর্শন করে। ঘটনাটি ওই অঞ্চলকে মুক্ত এবং উন্মুক্ত রাখার কোনো বিষয় নয়। বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে অবিলম্বে উত্তেজনা বাড়ানো থামাতে এবং তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট না করার আহ্বান জানায় বেইজিং।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন যুদ্ধজাহাজটি প্রণালী দিয়ে উত্তর দিকে যাত্রা করে। তাইওয়ানের বাহিনী জাহাজটির চলাচল পর্যবেক্ষণ করেছে, যা নিতান্তই সাধারণ একটি ঘটনা ছাড়া ভিন্ন কিছু নয়।

এর আগে গত বছর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী পাড়ি দেওয়ার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। একই সঙ্গে সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাজ্য ও কানাডার মতো দেশের যুদ্ধজাহাজ বিতর্কিত এ জলসীমা পাড়ি দিয়েছে। চীন বরাবরই এ বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন।

১৯৪৯ সালে প্রজাতন্ত্রী চীন সরকার কমিউনিস্টদের সঙ্গে গৃহযুদ্ধে হেরে তাইওয়ানে পালিয়ে যায়। এরপরই গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠা হয়। তখন থেকেই তাইওয়ান প্রণালী সামরিক উত্তেজনার বিষয় হয়ে উঠে। যদিও তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দ্বীপটিকে রক্ষায় সাহায্য করার জন্য তারা আইনত বাধ্য।