শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে প্রবাসী বাংলাদেশি ছাত্র নিহত

news-image

ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজে পুলিশের গুলিতে নিহত হয়েছেন এক বাংলাদেশি ছাত্র। স্থানীয় সময় বুধবার (জানুয়ারি ৪) দুপুরে পুলিশের গুলিতে বাংলাদেশি বংশোদ্ভুত ছাত্র সাইদ ফয়সাল ওরফে আরিফ (২০) গুরুতর আহত হন। তাকে অ্যাম্বুলেন্সে করে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান। পুলিশ তাকে গুলি করার আগে হাতে ধারালো ছুরি দেখতে পান বলে পুলিশ দাবি করছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

পুলিশ বলেছে, তাদের চেস্টনাট ও সিডনি রাস্তার এলাকায় এক ব্যক্তি যন্ত্রণার মধ্যে ছিল, তার রিপোর্ট তদন্ত করার জন্য সাইদ ফয়সালসহ বেশ অয়েজনকে ডাকা হয়েছিল। এসময় পুলিশ সাইদ ফয়সালের ছুরি দেখতে পান। মিডলসেক্স কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস জানিয়েছে, সংঘর্ষের সময় ক্যামব্রিজের এক পুলিশ অফিসার সাইদকে গুলি করে।

যদিও ডিএ-এর অফিস প্রাথমিকভাবে বলেছে যে বুধবার রাতে ২০ বছর বয়সী সাইদ ফয়সাল চিহ্নিত ব্যক্তি, যার হাতে একটি ছুরি দিয়ে সজ্জিত ছিল। প্রসিকিউটররা পরে আইটেমটিকে ১২ ইঞ্চি ছুরি হিসাবে বর্ণনা করেছেন যা তিনি নিচে নামাতে বা ফেলে দিতে অস্বীকার করেছিলেন বলে অভিযোগ রয়েছে।নিহত সাইদ ফয়সাল ওরফে আরিফের দেশের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে বলে জানা গেছে।ইউনিভার্সিটি অব বোস্টন (ইউম্যাস)এ পড়াশশোনা করতেন। তার পরিবারের প্রায় সকলেই বোস্টনে বসবাস করেছেন।

সাইদ ইউনিভার পুলিশ জানায়, ফয়সাল আশেপাশের বিভিন্ন ব্লকে ধাওয়া করে অফিসারদের নেতৃত্ব দিয়েছিল এবং অস্ত্র নিয়ে পুলিশের দিকে এগিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে।
মিডলসেক্স কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি মারিয়ান রায়ান বলেছেন, ‘পরিস্থিতিকে অবনতি করার প্রয়াসে, একজন কর্মকর্তা একটি কম প্রাণঘাতী স্পঞ্জ রাউন্ড ছোড়েন’। সেই রাউন্ড সাইদ ফয়সালকে থামাতে ব্যর্থ হয়েছিল। তিনি অফিসারদের দিকে অগ্রসর হতে থাকেন।’ তখন একজন অফিসার তার বন্দুক থেকে গুলি চালান। আহত ফয়সালকে হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

অফিসে কেউ বলেছে যে তারা গুলির শব্দ শুনেছে’ রেনি নামের একজন প্রত্যক্ষদর্শী  মহিলা যিনি টিভিতে কথা বলার সময় তার শেষ নাম ব্যবহার করতে অস্বীকার করেন৷ তিনি বলেন আমরা বাইরে এসে দেখি কেউ একজন তার পিছনে একগুচ্ছ পুলিশ নিয়ে ছুটে আসছে। সে খালি পায়ে, শার্টবিহীন, তার হাতে একটি বই ছিল। যে অফিসার তার অস্ত্র দিয়ে গুলি করেছে সে তদন্ত চলাকালীন ডিপার্টমেন্ট প্রোটোকল অনুযায়ী বেতনের ছুটিতে ছিল।একটি যৌথ বিবৃতিতে, ক্যামব্রিজের মেয়র সুম্বুল সিদ্দিকী এবং সিটি ম্যানেজার ই-আন হুয়াং বলেছেন যে তারা শুটিংয়ের জন্য ‘গভীরভাবে দুঃখিত’।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের চিন্তা ও সমবেদনা মৃতের পরিবার এবং প্রিয়জনদের প্রতি। জেলা অ্যাটর্নি অফিস সিটি ও পুলিশ বিভাগের পূর্ণ সহযোগিতায় একটি পুঙ্খানুপুঙ্খ ও স্বচ্ছ তদন্ত পরিচালনা করবে।’ ‘আমরা সমস্ত তথ্য এবং ফলাফলগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে পর্যালোচনা করব এবং আমাদের সম্প্রদায়ের প্রত্যেকের নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করার জন্য আমরা এই মামলা থেকে শিক্ষা নিতে প্রতিশ্রুতিবদ্ধ। জীবনের এই মর্মান্তিক ক্ষতি পুরো শহর জুড়ে আমাদের সকলকে প্রভাবিত করে এবং আমরা আগামী সপ্তাহের শুরুতে একসাথে প্রক্রিয়া করার জন্য একটি সম্প্রদায়ের সভা সংক্রান্ত তথ্য জারি করব।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা