শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাত হাজার বন্দি মুক্তির কথা জানাল মিয়ানমার জান্তা সরকার

news-image

অনলাইন ডেস্ক : ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে সাত হাজার ২১ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। তবে এদের মধ্যে কতজন রাজনৈতিক বন্দি রয়েছেন তা জানা যায়নি। খবর: রয়টার্স ও ইরাবতী’র।

মুক্তি পাওয়াদের মধ্যে ক্ষমতাচ্যুত অং সান সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) ধর্ম ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী থুরা উ অং কো, সমাজসেবক ও লেখক ড থান মিন্ট, এনএলডির সাবেক তথ্য কর্মকর্তা ও লেখক উ তিন লিন উ এবং কয়েকজন সাংবাদিক রয়েছেন বলে জানা গেছে।

১ ফেব্রুয়ারি সেনা অভুত্থানের পর থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত মিয়ানমারে ১৬ হাজার ৮৬২ জনকে বন্দি করা হয়। এদের মধ্যে তিন হাজার ৪৬৩ জনকে বিভিন্ন সময়ে ছেড়ে দেওয়া হয়। মানবাধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) এ তথ্য জানায়।

এদিকে মিয়ানমারের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভাষণে সীমান্তে স্থিতিশীলতা আনতে এবং উন্নয়নের জন্য বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেন মিয়ানমারের জান্তা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্নাইং। আজ বুধবার মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এমআরটিভিতে এ ভাষণ প্রচার হয়।

ভাষণে মিন অং হ্নাইং বলেন, ‘আমরা কিছু আন্তর্জাতিক ও আঞ্চলিক দেশ এবং সংস্থা ও ব্যক্তিকে ধন্যবাদ জানাতে চাই, যারা সব ধরনের চাপ, সমালোচনা ও হামলার মধ্যেই ইতিবাচকভাবে আমাদের সহযোগিতা করেছে। আমরা চীন, ভারত, থাইল্যান্ড, লাওস ও বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। সীমান্তের স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য আমরা একত্রে কাজ করবো।’

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন অঞ্চলে রোহিঙ্গাদের ওপর নির্বিচারে হত্যা ও নির্যাতন শুরু করে। তখন সীমান্ত অতিক্রম করে প্রায় ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে এসে আশ্রয় নেয়। আগে থেকেই এখানে ছিল আরও কয়েক লাখ নিপীড়িত রোহিঙ্গা।

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি