বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

অজু ছাড়া মোজার ওপর মাসেহ করার বিধান

news-image

অনলাইন ডেস্ক : শীতকালে ঠাণ্ডা আবহাওয়া থেকে বেঁচে থাকার প্রবণতা মানুষের স্বভাবজাত। এ সময় মানুষের ইবাদতের সহজতার প্রতি খেয়াল রেখে ইসলামে অজুর সময় পা ধোয়ার পরিবর্তে মোজার ওপর মাসেহের বিধান দেওয়া হয়েছে।

মোজা মাসেহ সহী হওয়ার জন্য অন্যতম প্রধান শর্ত হলো- পবিত্র অবস্থায় অর্থাৎ অজু করে মোজা পরিধান করা। পবিত্রতা অজু ছাড়া কেউ মোজা পরিধান করে তার ওপর মাসাহ করলে মাসাহ সহী হবে না।

হজরত মুগিরা বিন শুবা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি এক সফরে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গী ছিলাম। আমি তাঁর মোজা-জোড়া খোলার জন্য নিচু হলাম। তিনি বললেন, ‘মোজা-জোড়া খোলার দরকার নেই। যেহেতু আমি পা-দুটো পবিত্র থাকা অবস্থায় মোজার ভেতরে প্রবেশ করিয়েছি। তখন তিনি মোজা জোড়ার ওপর মাসেহ করলেন।’(বুখারী ২০৬, মুসলিম ২৪৭)

ইমাম নব রহ. বলেন, ‘এ হাদিসে দলিল রয়েছে যে, যদি পরিপূর্ণ পবিত্র অবস্থায় মোজা-জোড়া পরিধান করা না হয় তাহলে মোজা-জোড়ার ওপর মাসেহ করা জায়েয হবে না।’

ইবনে কুদামা ‘আল-মুগনি’ গ্রন্থে বলেন, মাসেহ করা বৈধ হওয়ার জন্য পবিত্রতা পূর্বশর্ত— এ ব্যাপারে কোন মতভেদ আছে বলে আমাদের জানা নেই। (১/১৭৪)

ইমাম মালেক (রহ.) বলেন, চামড়ার মোজা পবিত্র অবস্থায় পরিধান করেছেন এমন ব্যক্তিই শুধু মোজার ওপর মাসেহ করবেন। আর যে ব্যক্তি পবিত্রতা অর্জন না করে অজু ছাড়া মোজা পরিধান করবে সে মাসেহ করবে না। -(আল-মুয়াত্তা, ১/৩৭)

 

এ জাতীয় আরও খবর

দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন রাষ্ট্রপতি : প্রধানমন্ত্রী

সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে গেলো বিশেষ উদ্ধারকারী দল

এসেছে কয়লা, চালু হচ্ছে রামপাল

আওয়ামী লীগের আমলে সুষ্ঠু নির্বাচন হয়: প্রধানমন্ত্রী

মওলানা ভাসানীকে সম্মান না করলে গুনাহ হবে: ডা. জাফরুল্লাহ

বিমানের ১৭ কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ

দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চান রাষ্ট্রপতি

প্রধানমন্ত্রী জানালেন গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর কারণ

কবজিবিহীন হাতে লিখে জিপিএ-৫ পেলেন জান্নাতুল

নবনির্বাচিত ৬ এমপি শপথ নিলেন

ভূমিকম্পে প্রাণহানি ১১ হাজার ছাড়ালো