বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের কড়াকড়ির মধ্যে চলছে বিএনপির গণসমাবেশ

news-image

রাজশাহী ব্যুরো : নির্ধারিত সময়ের আগেই রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর মাদ্রাসা মাঠে কোরআন তেলাওয়াতের মাধ্যমে সমাবেশ শুরু হয়। গণসমাবেশকে ঘিরে কঠোর অবস্থানে আছে পুলিশ।

উদ্বোধনীপর্বে জাতীয় ও দলীয় সঙ্গীতও পরিবেশন করা হয়। মঞ্চে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য দুটি আসন ফাঁকা রাখা হয়েছে।

সবার আগে মঞ্চে মিনু : দুপুর ২টায় গণসমাবেশ শুরুর কথা। তবে সকাল আটটার আগেই মঞ্চে উপস্থিত হন বিএনপি চেয়ারপারসনেরে উপদেষ্টা ও রাজশাহী সাবেক মেয়র মিজানুর রহমান মিনু। মঞ্চে উঠে তিনি গণসমাবেশ প্রস্তুতির খুঁটিনাটি তদারকি করেন। পরে স্থানীয় নেতারা হাজির হন।

ভোর থেকেই মাঠে : অনুষ্ঠানের প্রধান অতিথি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার বিকেলেই রাজশাহীতে পৌঁছেছেন। গণসমাবেশের মূল পর্ব দুপুর ২টায় শুরু হওয়া কথা। তবে রাজশাহী মাদ্রাসা মাঠে ভোর ৬টা থেকেই প্রবেশ করতে শুরু করেন নেতাকর্মীরা। প্রধান ফটকে বসানো হয়েছে পুলিশের কড়া নিরাপত্তাব্যবস্থা। মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর নেতাকর্মীদের মাঠে প্রবেশ করতে হয়। এছাড়া মাঠের চারপাশে রয়েছে পুলিশের নিরপত্তাবেষ্টনী।

স্লোগানে স্লোগানে উত্তাল চারপাশ : বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মাঠও ভরতে থাকে। স্লোগান দিতে দিতে নেতাকমীরা মাঠে জড়ো হন। রঙ-বেরঙের টি-শার্ট ও ক্যাপ পরে মিছিল নিয়ে মাঠে আসেন তারা। কমবেশি সবার হাতেই রয়েছে ব্যানার ও ফেস্টুন। রাজশাহী ছাড়াও এই বিভাগের আট জেলার নেতাকর্মীরা যোগ দিয়েছেন গণসমাবেশে। দুপুর ১২টা বাজতেই মাঠ ছাড়িয়ে নেতাকর্মীরা অবস্থান নেন আশেপাশের সড়ক ও ফাঁকা জায়গায়।

ধর্মঘট আটকাতে পারেনি : পরিবহন ধর্মঘটের কারণে বৃহস্পতিবার থেকে বন্ধ আছে বাস চলাচল। শুক্রবার থেকে চলছে না তিন চাকার যানও। এতে সাধারণ যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। তবে সমাবেশকে কেন্দ্র করে বিএনপির নেতাকর্মীরা হেঁটে, মোটরসাইকেল কিংবা প্রাইভেট গাড়িতে আসেন। অনেকে নদীপথেও যোগ দিয়েছেন। ফলে গণসমাবেশে ধর্মঘটের কোনো প্রভাব পড়েনি বলে দাবি বিএনপি নেতাদের।

মঞ্চে কারা : মঞ্চে রয়েছে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল উদ্দীন, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য জি এম সিরাজ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও রাজশাহীর সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, উপদেষ্টা হুবিবুর রহমান হাবিব, উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিয়া, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ কেন্দ্রীয় নেতারা। গণসমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও বেগম সেলিমা রাহমান বিশেষ অতিথির বক্তব্য রাখবেন।

সমাবেশ মঞ্চের সামনে নেতাকর্মীরা। ছবি: আমাদের সময়

নেটওয়ার্ক উধাও : গণসমাবেশস্থল ও আশেপাশে ইন্টারনেট সংযোগ উধাও হয়ে গেছে। এতে বিপাকে পড়েছেন গণমাধ্যমকর্মীরা। তারা সমাবেশস্থল থেকে কাজ করতে পারছে না। বাইরে গিয়ে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে হচ্ছে। সকালের দিকে মোবাইল নেটওয়ার্ক স্বাভাবিক থাকলেও সকাল ১০টার পর তা উধাও হয়ে যায়। গণসমাবেশের মিডিয়া উপ-কমিটির সদস্য গোলাম মোস্তফা মামুন বলেন, ‘আমরা সাংবাদিকদের জন্য তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছিলাম ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহের জন্য। সব প্রস্তুতিও শেষ হয়েছিল। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে তা বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

নিরাপত্তাবেষ্টনী : বিএনপির গণসমাবেশকে ঘিরে কঠোর অবস্থানে আছে পুলিশ। রাজশাহী নগরীর সবগুলো প্রবেশমুখে বসানো হয়েছে চেকপোস্ট। গুরুত্বপূর্ণ মোড়ে রয়েছে পুলিশের কড়া নজরদারি। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান, গণসমাবেশকে কেন্দ্র কওে যেকোনো ধরনের অপ্রীতির ঘটনা এড়াতে গোটা নগরীতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। নগরীর অন্তত ১৭টি পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে। শহরজুড়ে সাদাপোশাকে বিপুল সংখ্যক পুলিশ মাঠে কাজ করছে।

সিসি ক্যামেরায় বন্দি : গণসমাবেশে কেউ-ই থাকছেন না নজরদারির বাইরে। গণসমাবেশ ঘিরে সিসি ক্যামেরা বসিয়েছে পুলিশ। মাঠের চারপাশ ও আশেপাশের সড়কসহ পুরো সমাবেশস্থল রয়েছে সিসি ক্যামেরার আওতায়। যেকোনো ধরনের অঘটন বা অপ্রীতিকর ঘটনা পর্যবেক্ষণে ফুটেজ সংগ্রহে রাখা হচ্ছে।

এ বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের প্রধান ও সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরী জানান, শুধু সমাবেশস্থলই নয়, গোটা নগরী সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। সাইবার ক্রাইম ইউনিটের কন্ট্রোল রুম থেকে ক্যামেরাগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। নজর রাখা হচ্ছে বিএনপির নেতাকর্মী ও সমাবেশে আসা ব্যক্তিদের গতিবিধির ওপর। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও নজর রাখা হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ