বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

১২ শর্তে বিএনপিকে রাজশাহীতে গণমাবেশের অনুমতি দেবে পুলিশ

news-image

রাজশাহী ব্যুরো : রাজশাহীতে১২টি শর্ত না মানলে বিভাগীয় গণসমাবেশের অনুমতি পাবে না বিএনপি। পুলিশের পক্ষ থেকে এসব শর্ত বেঁধে দেওয়া হচ্ছে। তাও অনুমতি মিলবে মাত্র দুই দিন আগে।

অন্যদিকে, গণসমাবেশের আগে বিভাগজুড়ে গণপরিবহন ধর্মঘটের ডাক দেয়ায় আগেভাগে নেতাকর্মীদের রাজশাহীতে জড়ো করতে বিএনপি। এজন্য মাঠের আশেপাশে তাঁবুও তৈরি করা হয়েছিল। কিন্তু পুলিশ তা পণ্ড করে দিয়েছে। মাঠজুড়ে বসানো হচ্ছে সিসি ক্যামেরা।

ধারাবাহিক কর্মসুচির অংশ হিসেবে আগামী ৩ ডিসেম্বর রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে বিভাগীয় গণসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। সমাবেশের মাঠ বরাদ্দের জন্য গত অক্টোবরেই লিখিত আবেদন করা হয়েছিল জেলা প্রশাসক ও পুলিশ কমিশনারের কাছে। তবে এখনো সমাবেশের অনুমতি মেলেনি। এজন্য মাঠে মঞ্চ তৈরির কাজও শুরু করতে পারেনি মাঠ সাজসজ্জা উপ-কমিটি।

মাঠ সাজসজ্জা উপ-কমিটির আহ্বায়ক ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাইফুল ইসলাম মার্শাল বলেন, ‘গণসমাবেশের জন্য মাঠ বরাদ্দ চেয়ে আমরা আবেদন করেছি। কিন্তু লিখিত অনুমতি পাইনি এখনো। তবে মঞ্চ তৈরিসহ আনুষঙ্গিক সব কাজের প্রস্তুতি রয়েছে। একদিন আগে অনুমতি পেলেই মাঠ তৈরি করে ফেলব।’

এদিকে, ১১দফা দাবিতে আগামীকাল বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য রাজশাহী বিভাগজুড়ে গণপরিবহন ধর্মঘটে যাচ্ছে সড়ক পরিবহন মালিক-শ্রমিক পরিষদ। তবে এই পরিবহন ধর্মঘটকে সরকারের চাপিয়ে দেওয়া বলে মন্তব্য করেছেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম মহাসচিব শামসুর রহমান শিমুল বিশ্বাস। তিনি বলেন, এই ধর্মঘট দিয়ে বিএনপির নেতাকর্মীদেও সমাবেশে আসা বন্ধ করা যাবে না। প্রয়োজনে সমাবেশে আগেই তারা চলে আসবেন রাজশাহীতে।

সমাবেশের জন্য আগেভাগেই বিভিন্ন জেলার নেতাকর্মীদের রাজশাহীতে জড়ো করতে চায় বিএনপি। তাই নেতাকর্মীদের থাকার জন্য সোমবার থেকে মাঠের আশেপাশের দুটি ফাঁকা জায়গায় বিশাল প্যান্ডেল তৈরির কাজ শুরু হয়। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে পুলিশ সেই প্যান্ডেল ভেঙে নিতে বাধ্য করেছে। প্যান্ডেল তৈরির সময় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এস এম সিদ্দিকুর রহমানসহ পুলিশের একটি দল তাতে বাধা দেয়। এ সময় শ্রমিকেরা বাঁশ-খুঁটি তুলে নেন।

ওসি বলেন, ‘সমাবেশের অনুমতিই এখনও বিএনপি পায়নি। তার আগেই প্যান্ডেল করার কাজ শুরু করায় এতে বাধা দেওয়া হয়েছে।’

এদিকে সরেজমিনে দেখা গেছে, গণসমাবেশ ঘিরে সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু করেছে পুলিশ। গত রোববার থেকে কাজ চলছে পুরোদমে। মাঠের চারপাশ ও আশেপাশের সড়কসহ পুরো সমাবেশস্থল থাকবে সিসি ক্যামেরার আওতায়। যে কোনো ধরনের অঘটন বা অপ্রীতিকর ঘটনা পর্যবেক্ষণে ফুটেজ সংগ্রহ করা হবে।

এ বিষয়ে আরএমপির সাইবার ক্রাইম ইউনিটের প্রধান, সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরী জানান, শুধু সমাবেশস্থলই নয়, গোটা নগরীসহ রাজশাহীর প্রবেশমুখগুলোও সিসি ক্যামেরার আওতায় থাকবে। সাইবার ক্রাইম ইউনিটের কন্ট্রোল রুম থেকে ক্যামেরাগুলো পর্যবেক্ষণ করা হবে। নজর রাখা হবে বিএনপির নেতাকর্মী ও সমাবেশে আসা ব্যক্তিদের গতিবিধির ওপর।

তিনি বলেন, কোথাও বিশৃংখলা বা অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে আইনী ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমেও নজর রাখা হচ্ছে। কোনো গুজব বা রাষ্ট্রদ্রোহী বার্তা ছড়িয়ে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করলেও ব্যবস্থা নেবে পুলিশ। বিএনপি সূত্রে জানা গেছে, রাজশাহীর মাদ্রাসা মাঠে (হাজী মুহম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়) সমাবেশের জন্য গত অক্টোবর মাসেই জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করা হয়।

দীর্ঘদিন পরেও অনুমতি না পাওয়ায় গতকাল সোমবার বিকেলে দলের চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার ও মহানগর বিএনপির সাবেক সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেন।

তখন জেলা প্রশাসক ১ ডিসেম্বর থেকে মাঠ ব্যবহারের অনুমতি দেন। তবে পুলিশের পক্ষ থেকে সমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি মেলেনি।

গণসমাবেশের অনুমতি প্রসঙ্গে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক জানিয়েছেন, জানমালের ক্ষয়ক্ষতি না করা, বেলা ২টা থেকে বিকেল ৫টার মধ্যে সমাবেশ শেষ করা, সমাবেশস্থলের বাইরে মাইক না লাগানো, আজানের সময় মাইকের শব্দ বন্ধ রাখাসহ অন্তত ১২টি শর্ত দেওয়া হবে। এসব শর্তে রাজি থাকলে বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হতে পারে।

 

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মাস শুরু আজ

২১০ রান টপকে অবিশ্বাস্য এক জয় কুমিল্লার

বগুড়ায় উপ-নির্বাচন : নেতাকর্মীরা ভোটকেন্দ্রে গেলেই ব্যবস্থা নেবে বিএনপি

আগুন নিয়ন্ত্রণে মোংলা ইপিজেডের

নিজেদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় চালানো যাবে না : রাষ্ট্রপতি

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ আজ

অতিরিক্ত পুলিশ সুপার মুকুলের অফিস থেকে ঘরে ফেরা হলো না

আমি আহলে হাদিসের অনুসারী, পকেটে দুই কোটি ভোট : রহমতুল্লাহ

স্বাস্থ্যের ৪ পরিচালককে বদলি, নিপসমে সেব্রিনা ফ্লোরা

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি