মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জুমার নামাজের পরে পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক

news-image

অনলাইন ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং তেহরিক ই ইনসাফ পার্টির প্রধান ইমরান খানের ডাকা সরকারবিরোধী লং মার্চে বন্দুক হামলার ঘটনায় তিনিসহ দলের কয়েকজন নেতা আহত এবং এক কর্মী নিহত হওয়ার পর দেশজুড়ে বিক্ষোভে নামার ঘোষণা দিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

পিটিআই নেতা আসাদ উমর বলেন, শুক্রবার জুমার নামাজের পর দল দেশজুড়ে প্রতিবাদে নামবে। ইমরান খানের দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে। এক টুইটে তিনি এই বার্তা দেন বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন।

ওদিকে, পাঞ্জাবের বার কাউন্সিলও (পিবিসি) শুক্রবার ইমরান খান হত্যা প্রচেষ্টার প্রতিবাদে প্রদেশজুড়ে আদালত বয়কটের ঘোষণা দিয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, আইনজীবীরা আজ আদালতে হাজিরা দেবে না। ইমরানের ওপর হামলা স্পষ্টতই বিচার এবং নিরাপত্তার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলোর ব্যর্থতা।

বৃহস্পতিবার পাঞ্জাবে ওয়াজিরাবাদের সমাবেশে ইমরানের ওপর হামলার পরপরই পাকিস্তানজুড়ে পিটিআইয়ের কর্মী ও সমর্থকরা প্রতিবাদে নামে। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে বিভিন্ন শহরে ব্যাপক জানযট সৃষ্টি হয়।

হামলার ঘটনায় ইমরানের পায়ে গুলি লাগে। গুলিবিদ্ধ ইমরানকে লাহোরের শওকত খানম হাসপাতালে নেওয়া হয়। তার চিকিৎসক ফয়সাল সুলতান জানিয়েছেন, পিটিআই চেয়ারম্যান ইমরান খানের অবস্থা স্থিতিশীল। তিনি ভাল হয়ে উঠছেন।

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরি বলেন, হামলার সময় যারাই সামনের সারিতে ইমরান খানের পেছনে দাঁড়িয়ে ছিলেন তারাই গুলি খেয়েছেন। ইমরান খানের লং মার্চ এখন কীভাবে হবে তা নিয়ে পিটিআই কর্মকর্তারা শুক্রবার আলোচনায় বসবেন বলে জানান তিনি। এই লংমার্চ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন ফাওয়াদ।

ইমরান খান অবিলম্বে নির্বাচন দেওয়ার দাবিতে এ কর্মসূচি দিয়েছিলেন। ইমরানকে নির্বাচন কমিশন পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করার পর এ কর্মসূচি দেন তিনি। বিদেশি নেতাদের কাছ থেকে পাওয়া উপহার গোপনে বিক্রি করার অভিযোগে তার বিরুদ্ধে কমিশন ওই পদক্ষেপ নেয়।

ইমরান খান চাইছেন সরকার দ্রুত নির্বাচন করুক। কিন্তু সরকার মেয়াদপূর্ণ করে যথাসময়ে নির্বাচন দিতে চাইছে। এ পরিস্থিতিতে ইমরান খান লংমার্চ শুরু করার পর তার প্রাণনাশের চেষ্টা চলল।

ইমরানের ওপর এ হামলা পাকিস্তানের রাজনীতি এবং রাজনৈতিক আবহে কী পরিণতি বয়ে আনবে এবং দেশকে কোথায় নিয়ে যাবে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা আরও বাড়বে বলে মনে করছেন কোনও কোনও রাজনৈতিক বিশ্লেষক।

গত এপ্রিলে অনাস্থা ভোটে ইমরান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতার ভয় বেড়েছে। আগামী নির্বাচন ঘিরে রাজনৈতিক অনিশ্চয়তা এখন আরও বাড়ল।

ইমরানের লংমার্চ শান্তিপূর্ণই ছিল। কিন্তু বৃহস্পতিবার যা ঘটল তার প্রতিবাদে দেশ এরই মধ্যে বিক্ষোভে ফুঁসতে শুরু করেছে। এই বিস্ফোরন্মূখ পরিস্থিতি পাকিস্তানকে এক বিপজ্জ্বনক পর্যায়ে নিয়ে যেতে পারে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান আগাম নির্বাচনের দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করছেন। এ দাবি আদায়ের লক্ষ্যে গত শুক্রবার থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে লং মার্চ শুরু করেন তিনি। লং মার্চ করায় তার ওপর ভীষণ ক্ষিপ্ত হয়েছে পাকিস্তানের বর্তমান সরকার। শোনা যাচ্ছে ইমরান খানকে আটকও করা হতে পারে।

এর মাঝেই বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ জানিয়েছেন, ইমরান খানকে আটক করা হলে কোন কারাগারে রাখা হবে সেটিও ঠিক করে ফেলেছেন তিনি। এমনকি সাবেক এই প্রধানমন্ত্রীকে কারাগারের কোন ওয়ার্ডে রাখা হবে সে বিষয়েও জানিয়েছেন তিনি।

বুধবার স্থানীয় সময় রাতে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের ‘ক্যাপিটাল টক’ অনুষ্ঠানে রানা সানাউল্লাহ বলেন, যেহেতু রাজনীতিবীদরা মাচ জেলে আগে থেকেছেন, সেজন্য আমি তাকে মাচ জেলের মিরচি ওয়ার্ডে রাখব। সানাউল্লাহ আরও বলেন, যদি তিনি ইমরান খানকে ধরেন তাহলে তাকে আর ছাড়বেন না।

 

চলতি বছরের মার্চে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। ক্ষমতা হারানোর পর থেকেই তিনি বলে আসছেন ‘বিদেশি ষড়যন্ত্রে’ ক্ষমতাচ্যুত হয়েছেন। এরপর থেকেই আগাম নির্বাচনের দাবিতে দেশজুড়ে রাজনৈতিক কর্মসূচি পালন করে আসছেন তিনি।

ক্ষমতা হারানোর দুই মাস পর রাজধানীর উদ্দেশে লং মার্চ করে সেখানে অবস্থান নিয়েছিলেন। কিন্তু দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে পিটিআই সমর্থকদের সংঘর্ষ বেধে গেলে রাতের বেলা হঠাৎ করে সমর্থকদের অবস্থানস্থল ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেন তিনি।

লং মার্চের ৪র্থ দিন গত মঙ্গলবার ইমরান খান পাকিস্তানে একটি শান্তিপূর্ণ বিপ্লব আসছে বলেও মন্তব্য করেন।

ইমরান খান বলেন, ‘যখন আমরা একটি শহরের মধ্য দিয়ে যাবো, সবাই দেখতে পাবেন যে দেশে বিপ্লব আসছে। জাতি জানবে পাকিস্তানে একটি শান্তিপূর্ণ বিপ্লব আসছে।‘

ওদিকে, তাকে হত্যাচেষ্টার জন্য ইমরান খান তিনজনকে সন্দেহ করছেন বলে পিটিআইয়ের পক্ষ থেকে বলা হচ্ছে। ক ভিডিও বক্তব্যে পিটিআই মহাসচিব আসাদ উমর বলেন, হত্যাচেষ্টার নেপথ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ও একজন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা রয়েছেন বলে সন্দেহ করছেন ইমরান খান।

দলের নেতা মিয়া আসলাম ইকবালকে পাশে নিয়ে আসাদ উমর বলেন, ‘ইমরান খান বলেন, তার কাছে আগে থেকেই তথ্য ছিল, এই লোকগুলো তাকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকতে পারেন।’

পিটিআই চেয়ারম্যানকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও জ্যেষ্ঠ ওই সামরিক কর্মকর্তাকে দায়িত্ব থেকে অপসারণের দাবি জানান দলটির মহাসচিব। অন্যথায় দেশজুড়ে বিক্ষোভের ডাক দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

আসাদ উমর বলেন, যদি দাবি মেনে নেওয়া না হয়, দলের কর্মীরা ইমরান খানের ডাকের অপেক্ষায় আছেন; যখনই তিনি ডাক দেবেন, তখনই দেশজুড়ে বিক্ষোভ হবে।