মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত ১১টার পরে গ্যাস আসে, যায় ভোর ৪টায়

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বামী ও দুই সন্তান নিয়ে চারজনের সংসার লাভলী আক্তারের। তারা রাজধানীর মাতুয়াইল এলাকায় থাকেন ১০-১২ বছর ধরে। তার দুই মেয়ের একটির বয়স ৩ বছর। আরেকটির বয়স ১২ বছর। বড়টা স্কুলে যায়।

লাভলী বলছিলেন, স্বামীর অফিস ও এক মেয়ের স্কুল থাকায় খুব ভোরে উঠে রান্না করতে হয়। কিন্তু যে সময়ে গ্যাস থাকা দরকার তখন থাকে না। এমন সময় গ্যাস আসে তখন আর রান্নার প্রয়োজন হয় না।

নিয়মিত লাইনের গ্যাস পাচ্ছেন না অভিযোগ করে এই গৃহিণী দেশ রূপান্তরকে বলেন, ‘প্রতিদিন রাত ১১টার পরে গ্যাস আসে এবং ভোর ৪টার দিকে চলে যায়। এই সময়ে পরিবারের ছোট বাচ্চাদের নিয়ে এত রাতে রান্না করা অসম্ভব। বলা চলে, অসময়ের গ্যাস কাজে লাগে না। এমন অনেক দিন যায় যে, গ্যাস না থাকায় রান্না করতে পারি না। যার জন্য বাইরে থেকে খাবার এনে বাচ্চাদের খাওয়াতে হয়। এসব খাবার খেলে ওরা অসুস্থ হয়ে পড়ে। ওদের কথা চিন্তা করে সিলিন্ডার গ্যাসের (এলপিজি) ব্যবস্থা করেছি। কিন্তু এলপি গ্যাসের সিলিন্ডারে দামও বেড়েছে।’

পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির রোজগার না বাড়লেও নিত্যপ্রয়োজনীয় সব কিছুর দাম বাড়ায় খাবারের খরচ বেড়ে গেছে বলে জানালেন লাভলী আক্তার। তিনি বলেন, তাদের এখন প্রতিদিন ৪০০-৪৫০ টাকার বাজার লাগে। এর মধ্যে রান্না করতে গেলে মাছের সঙ্গে অন্তত একটি সবজি দরকার হয়। এখন এক কেজি সবজি কিনতে ৭০-৮০ টাকাও খরচ করতে হয়। তার সঙ্গে তিন টুকরো মাছ দিলে খরচ হয় অন্তত ৯০ টাকা। অন্যান্য মসলার খরচ তো আছেই।

লাভলী আরও বলেন, প্রতিদিন দুই-তিনবার বিদ্যুৎ চলে যায়। গড়ে চার ঘণ্টার বেশি থাকে না। এই সময়টাতে বাচ্চাদের নিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে। বিদ্যুৎ না থাকলে চার্জার লাইট বা মোম কিনতে হয়। তার জন্যও তো খরচ আছে। এছাড়া ঠিকঠাক মতো পানি পেতেও সমস্যা হচ্ছে। এত সমস্যা-সংকটের মধ্যে কি স্বস্তিতে থাকা যায়।