মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা দক্ষিণে ‘যতক্ষণ ইচ্ছে’ ওষুধের দোকান খোলা

news-image

বিশেষ প্রতিনিধি : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ওষুধের দোকান খোলা রাখার ব্যাপারে কোনো নির্দিষ্ট সময়সীমা মানা সম্ভব নয় বলে জানিয়েছেন দোকানিরা।

তারা বলেছেন, ওষুধের দোকান খোলা রাখা দোকান মালিকদের ঐচ্ছিক বিষয়। এ ক্ষেত্রে সময় বেঁধে দেওয়ার কোনো সুযোগ নেই। দেশের যেকোনো পরিস্থিতিতে ওষুধের দোকান খোলা রাখার ব্যাপারে কখনো কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি। এটা দোকান মালিকদের ইচ্ছের বিষয়। কারণ ওষুধ জরুরি পণ্য। কখন কোন রোগীর কোন ওষুধ লাগে, তা কেউ-ই বলতে পারেন না।

দোকানিরা আরও বলেন, দক্ষিণ সিটি করপোরেশন সাধারণ ওষুধের দোকান রাত ১২টার মধ্যে ও হাসপাতালের সঙ্গে সংযুক্ত ওষুধের দোকান রাত ২টার মধ্যে বন্ধ করার যে নির্দেশনা দিয়েছিল, তা মানা সম্ভব হচ্ছে না। যতক্ষণ ইচ্ছে ফার্মেসি খোলা রাখবেন দোকান মালিকরা।

এ ব্যাপারে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির পরিচালক এবং মিটফোর্ডের আকমল খান রোডের আলিম-লাম-মিম ফার্মার স্বত্বাধিকারী জাকির হোসেন রনি রবিবার দেশ রূপান্তরকে বলেন, ওষুধের দোকানে সময় বেঁধে দেওয়ার কোনো সুযোগ নেই। দোকানিরা যে ইচ্ছে করে খোলা রাখে তা নয়। এটা নির্ভর করে ওষুধের চাহিদা ও মালিকের ইচ্ছার ওপর। সব দোকান যে ইচ্ছে করে খোলা রাখবে তা-ও না।

সমিতির এই নেতা আরও বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী মহোদয় যেহেতু বলে ফেলেছেন, ওষুধের দোকান ২৪ ঘণ্টা খোলা থাকবে, তাই আমাদের আর কিছু করার নেই। আমরা যতক্ষণ ইচ্ছে দোকান খোলা রাখব’।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য সোমবার থেকে সাধারণ ওষুধের দোকান রাত ১২টার মধ্যে ও হাসপাতালের সঙ্গে সংযুক্ত ওষুধের দোকান রাত ২টার মধ্যে বন্ধ করার নির্দেশনা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ওষুধের দোকান ২৪ ঘণ্টাই খোলা থাকবে। ডিএসসিসির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। কিন্তু রোববার রাত পর্যন্ত এ সংক্রান্ত কোনো আলোচনার কথা জানা যায়নি।

এই পরিস্থিতিতে ওষুধের দোকান বন্ধ বা খোলা রাখার বিষয়টি দোকান মালিকদের ‘ঐচ্ছিক’ বিষয় বলে জানিয়েছেন ওষুধ বিক্রেতারা।

তারা বলেছেন, ডিএসসিসির এ সিদ্ধান্ত মানা সম্ভব নয়। কারণ এতে রোগী ও রোগীর স্বজনরা বিপদে পড়বেন। ওষুধের দোকান বন্ধ রাখলে রাতে অনেক জটিল রোগীর জীবন বিপন্ন হয়ে পড়তে পারে।

এ ব্যাপারে বাংলাদেশ কেমিস্ট ও ড্রাগিস্ট সমিতির কেন্দ্রীয় কমিটির পরিচালক জাকির হোসেন রনি বলেন, ওষুধের দোকান খোলা রাখা ঐচ্ছিক ব্যাপার। সবাই যে রাত ১২টা পর্যন্ত খোলা রাখে, তাও না। আবার অনেকে ভোররাত পর্যন্ত খোলা রাখে। ঢাকা শহরে হাতে গোনা খুবই কম ফার্মেসি ২৪ ঘণ্টা খোলা রাখে। লাজফার্মা কলাবাগানে ও মিটফোর্ড হাসপাতালের নিচে ২৪ ঘণ্টা খোলা রাখে। মিটফোর্ড হাসপাতালের নিচে এই ফার্মেসি ২৪ ঘণ্টা খোলা রাখতে হবে। সেখানে বলার কোনো সুযোগই নেই নির্দিষ্ট সময়ে বন্ধ করার। রোগীর যখন জরুরি ওষুধ লাগে, তখন যেখান থেকেই হোক ওষুধ নিতেই হবে। এমনও হয় অনেক সময় মধ্যরাতে বন্ধ দোকান খুলে ওষুধ দিতে হয়।

এই ওষুধ ব্যবসায়ী নেতা আরো বলেন, দেশের যে কোনো পরিস্থিতিতে একমাত্র ওষুধের ফার্মেসি খোলা রাখার সময়সীমার ব্যাপারে কোনো বিধিনিষেধ আরোপ করা হয় না। আমাদের যে খুব লাভ হয়, তা না। আমরা সেবা ও দায়িত্বের জায়গা থেকেই দোকান খোলা রাখি।

জাকির হোসেন রনি আরো বলেন, আমরা ওষুধ প্রশাসন অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চলি। অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয় সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে নেবে। আমাদের দাবি হচ্ছে, এই জায়গাটা সিটি করপোরেশনের পরিষ্কার করা উচিত। দোকান খোলা রাখার বিষয়টি ওষুধের দোকানিদের জন্য ঐচ্ছিক। তাদের ওপর কোনো কিছু চাপানোরও কিছু নেই। আবার ছাড় দেওয়ারও দরকার নেই।

ব্যবসায়ীরা বলছেন, ঢাকায় বেশির ভাগ ফার্মেসি রাত ১২ থেকে ১টার মধ্যে বন্ধ হয়ে যায়। তবে কিছু ফার্মেসি সারা রাত খোলা থাকে। হঠাৎ প্রয়োজনে ওষুধ কিনতে বিভিন্ন জায়গা থেকে মানুষ সেখানে যায়।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি