বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বারো বছরে ১৫ বিতর্কে সাকিব আল হাসান

news-image

ক্রীড়া ডেস্ক : সাকিব আল হাসান আর বিতর্ক যেন এক সুতোয় গাথা মালা। অনলাইন জুয়ারি সাইট বেটউইনারের অঙ্গ প্রতিষ্ঠান বেটউইনার নিউজের পণ্যদূত হয়ে ফের জড়ালেন বিতর্কে। টানা কয়েকদিন ক্রিকেটপাড়াও মাতিয়ে রাখলেন তিনি। বিসিবি শুরু থেকেই বলেছিল, চুক্তি বাতিল করতে হবে সাকিবকে। তবে বিশ্বসেরা অলরাউন্ডার চুক্তি থেকে সরে না আসার সিদ্ধান্তে ছিলেন অনড়। শেষ পর্যন্ত বিসিবির কঠোর অবস্থানে নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। জানিয়েছেন বাতিল করছেন চুক্তি।

এই ঘটনা ছাড়াও গত এক যুগে সাকিব আল হাসান এমন বিতর্কে জড়িয়েছেন ১৪ বার। বছরে এক বা একাধিকবার বিতর্কে জড়িয়েছেন সাকিব। দর্শকের সঙ্গে বাজে আচরণ থেকে শুরু করে আম্পায়ারের সঙ্গে তর্ক, সব বিতর্কিত কাণ্ডে সাকিব ছিলেন সরব। আসুন জেনে নেই সাকিবের বিতর্কিত ঘটনাগুলো।

২০১০: দর্শকের উদ্দেশ্যে বাজে আচরণ

২০১০ সালে প্রথমবার বিতর্কিত কাণ্ড করেন সাকিব। ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাটিং করছিলেন সাকিব। কিন্তু সাইড স্ক্রিনের পাশে এক দর্শকের নড়াচড়ায় রেগে যান। হঠাৎই ক্রিজ ছেড়ে বাউন্ডারি লাইনে ছুটে গিয়ে অশ্রাব্য ভাষা ব্যবহারের পাশাপাশি ব্যাট উঁচিয়ে দর্শককে হুমকি দেন। যদিও দর্শকেরও ভুল ছিল, তারপরও বাজে আচরণ থেকে নিজেকে দমিয়ে রাখতে পারেননি সাকিব।

২০১১: বিশ্বকাপে দর্শকদের উদ্দেশ্যে বাজে ইঙ্গিত

২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৫৮ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর সাকিবকে ইঙ্গিত করে গ্যালারি থেকে দুয়ো আসতে থাকে। সাকিব সেটিকে ভালোভাবে নিতে পারেননি। দর্শকদের উদ্দেশ্যে মধ্যমা আঙুল দেখিয়ে বাজে ইঙ্গিত করেছিলেন সাকিব।

২০১৩: সালে দর্শকের কলার চেপে ধরা

২০১৩ সালে অটোগ্রাফ চাওয়া এক দর্শকের কলার চেপে ধরে ফের বিতর্কে জড়ান সাকিব। ২৬ ডিসেম্বর বিজয় দিবস টি-টোয়েন্টি ম্যাচ চলাকালে এক দর্শক সাকিবের কাছে অটোগ্রাফ চান। কিন্তু অটোগ্রাফ দিতে অস্বীকৃতি জানান তিনি। এতে কটুক্তি করলে ক্ষুব্ধ হয়ে গ্যালারিতে গিয়ে ওই দর্শকের কলার চেপে ধরে বসেন সাকিব।

২০১৪: তিন ম্যাচ নিষিদ্ধ

২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ছক্কা মারতে গিয়ে লংঅনে ক্যাচ দিয়েছিলেন সাকিব। এই আউট নিয়ে টিভি ধারাভাষ্যকাররা আলোচনা করার সময় প্যাভিলিয়নে বসে থাকা সাকিব টিভি ক্যামেরায় ধরা পড়েন। ক্যামেরা দেখে অশালীন ভঙ্গিতে বাজে ইঙ্গিত করেন সাকিব। আর তাতেই তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি।

২০১৪: এবার দর্শক পিটিয়ে আলোচনায়

২০১৪ সালে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে চলাকালে স্ত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে এক দর্শককে পিটিয়ে গুরুতর আহত করেন সাকিব। ওই ঘটনায় সাকিবকে নিয়ে বেশ সমালোচনা হয়। কেন তিনি ড্রেসিংরুম ছেড়ে বেরিয়ে এলেন, বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে সমালোচনার ঝড় ওঠে।

২০১৫: এক ম্যাচ নিষিদ্ধ

২০১৫ সালের বিপিএলে সিলেট সুপার স্টার্সের বিপক্ষে ম্যাচে আম্পায়ার তানভীর আহমেদের সঙ্গে অসদাচরণ করেন রংপুর রাইডার্সের সাকিব। তার আচরণে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন আম্পায়ার। এজন্য এক ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ার পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা গুনতে হয় তাকে।

২০১৬: ফের আম্পায়ারের সঙ্গে বিবাদ

বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে আম্পায়ারের সঙ্গে বিবাদে জড়ান ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব। ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পেরে মাঠেই তার সঙ্গে খারাপ ব্যবহার করেন এই অলরাউন্ডার। যদিও শেষ পর্যন্ত ওই ব্যবহারের জন্য শাস্তি পেতে হয়নি সাকিবকে।

২০১৭: দক্ষিণ আফ্রিকায় খেলতে না চাওয়া

২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ৬ মাসের ছুটি চেয়ে বসেন সাকিব। বিসিবিকে তিনি জানান, মানসিক অবসাদ কাটাতে মাঠের বাইরে থাকতে চান। কিন্তু কোচ চন্ডিকা হাথুরুসিংহে ছুটি দিতে রাজি ছিলেন না। পরে বোর্ডের মধ্যস্থতায় তিন মাসের ছুটি পান সাকিব।

২০১৮: অনাপত্তিপত্র না নিয়ে ক্যারিবীয় যাত্রা

বিসিবির অনাপত্তিপত্র না নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে গিয়েছিলেন সাকিব। তাকে ফিরে আসার নির্দেশ দেওয়ার পর রাগের মাথায় টেস্ট ও ওয়ানডে দল থেকে অবসর নেওয়ার হুমকি দিয়ে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

২০১৯: বিশ্বকাপের দলীয় ফটোসেশনে অনুপস্থিত

২০১৯ বিশ্বকাপের আগে দলীয় ফটোসেশনে সাকিব ছিলেন অনুপস্থিত। ফটোসেশনের দিন মিরপুরের মাঠে উপস্থিত থাকলেও ফটোসেশনের ঘণ্টাখানেক আগে সাকিব সেখান থেকে বেরিয়ে যান। আবারও শুরু হয় বিতর্ক। পরে জানা যায়, সাকিব ফটোসেশনের কথা জানতেন না।

২০১৯: তথ্য গোপন করে এক বছর নিষিদ্ধ

জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর সেটি গোপন করায় দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব, যার এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা। ফলে আইসিসির কাছে দোষ স্বীকার করে নেওয়া সাকিবকে এক বছর ক্রিকেট থেকে দূরে থাকতে হয়।

২০২১: শ্রীলঙ্কা সফরে না যাওয়া

সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ড সফরে ছুটি নিয়েছিলেন, পরে আবার আইপিএল খেলতে ছুটি চান সাকিব। শেষ পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ বাদ দিয়ে আইপিএল খেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

২০২১: জৈব সুরক্ষা বলয় ভঙ্গ

গত ৪ জুন মোহামেডানের অনুশীলন না থাকলেও ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করেছিলেন সাকিব। এই অনুশীলনেই জৈব সুরক্ষা ভেঙেছেন তিনি। সুরক্ষা বলয়ে না থাকা একজন নেট বোলারকে নিয়ে অনুশীলন করেছেন তিনি। এখানেই শেষ নয়, সাকিবের অনুশীলনের সময় সেখানে সাদা শার্ট পরা একজনকে দেখা যায়। জানা যায়, নেট বোলার ছিলেন মাস্কো সাকিব ক্রিকেট একাডেমির। আর তার সঙ্গেই সাদা শার্ট পরা ব্যক্তিটি এসেছিলেন। এমন ঘটনার পর বিষয়টি নিয়ে ক্ষমা চান বিশ্বসেরা অলরাউন্ডার।

২০২১: মেজাজ হারিয়ে স্টাম্পে লাথি

গত বছরের জুনে ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে খেলছিলেন সাকিব আল হাসান। আবাহনীর বিপক্ষে এক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে মেজাজ হারিয়ে নন-স্ট্রাইকারের উইকেট ভেঙে দেন তিনি। এখানেই থেমে থাকেনি। সেদিনের ম্যাচে বৃষ্টি শুরু হওয়ার আগেই আম্পায়ারের সিদ্ধান্তে খেলা বন্ধ হলে ফের চটে যান সাকিব। এবার দুই হাতে তিনটি স্ট্যাম্পই উপড়ে ফেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর জেরে তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। দিতে হয়েছে পাঁচ লাখ জরিমানাও। এক বছরের নিষেধাজ্ঞা শেষ করে তখন সদ্যই মাঠে ফিরেছিলেন তিনি। আর ফিরেই নতুন এই বিতর্কের জন্ম দেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা