মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ হাজার ৯৭৮ লিটার সয়াবিন তেল জব্দ

news-image

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম ও নাটোরে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুত করে রাখা ২১ হাজার ৯৭৮ লিটার সয়াবিন তেল জব্দ করেছে প্রশাসন।

রোববার ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকার কর্ণফুলী কমপ্লেক্স মার্কেটের একটি দোকানে অভিযান চালিয়ে দোকানের মেঝে থেকে ১ হাজার ৫০ লিটার সয়াবিন তেল জব্দ করে। এ সময় মেসার্স কাশেম স্টোরের ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা ছাড়াও ন্যায্যমূল্যে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয়া হয়।

ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিকার অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ জানান, ভোজ্যতেলের দাম বৃদ্ধির পর অতি মুনাফার লোভে ব্যবসায়ীরা ভোজ্যতেল মজুদ করছেন। আজকের অভিযানে দেখা যায়, অভিযুক্ত ব্যবসায়ী দোকানের মেঝের নিচে বিশেষ কায়দায় পাঁচ লিটারের এসব সয়াবিন মজুদ করে রেখেছিলেন। অভিযোগ প্রমাণ হওয়ায় ওই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাগানবাজার ইউনিয়ন এলাকার এক ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালিয়ে ২ হাজার ৩২৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার রাত সাড়ে ১০টার দিকে অভিযানটি পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম আলমগীর।

জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে ফটিকছড়ির দক্ষিণ গজারিয়া গ্রামে আক্তার হোসেন নামে এক ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় অবৈধভাবে মজুদ করে রাখা ২ হাজার ৩২৮ লিটার সয়াবিন তেল পাওয়া যায়। অভিযুক্ত ব্যবসায়ীকে অবৈধভাবে পণ্য মজুদের অভিযোগে ৪০ হাজার টাকা জরিমানা ছাড়াও জব্দকৃত সয়াবিন ২৪ ঘণ্টার মধ্যে খোলা বাজারে বিক্রির নির্দেশনা দেয়া হয়েছে।

একই দিনে নাটোরে এক ব্যবসায়ীর গোডাউনে অভিযান চালিয়ে ৩ হাজার ৬০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করে নির্ধারিত মূল্যে খোলাবাজারে বিক্রি করিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অন্যদিকে আগের কম দামে কেনা তেল বেশি দামে বিক্রি করার অপরাধে রাজধানীর কারওয়ান বাজারের শাহ মিরন জেনারেল স্টোর নামে একটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

ওই দোকানে আগের কেনা বোতলজাত সয়াবিন তেল যেখানে মূল্য ১৬০ টাকা লেখা আছে, তা বর্তমান রেটে ১৯৮ টাকায় বিক্রি করা হচ্ছে। যা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪০ ধারার লঙ্ঘন। অন্যান্য প্রতিষ্ঠানকে সতর্ক করতে প্রাথমিকভাবে কম জরিমানা করা হয়েছে।

এছাড়া সোমবার সকালে চট্টগ্রামের পাহাড়তলী বাজারের সিরাজ স্টোরের তিনটি গোডাউন থেকে ১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিকার অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, পাহাড়তলী বাজারের সিরাজ স্টোরের তিনটি গোডাউন থেকে ১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। অভিযান এখনও চলছে। অভিযান শেষে বিস্তারিত বলা হবে।