মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানের সামনে ৩০৭ রানের টার্গেট

news-image

ক্রীড়া প্রতিবেদক : তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে ৩০৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে বাংলাদেশ। আজ শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে নির্ধারিত ওভারে ৪ উইকেট হারিয়ে ৩০৬ রানে থামে স্বাগতিকদের ইনিংস।

এর আগে কখনও আফগানিস্তানের বিপক্ষে ২৮০ রানের ঘর পার হতে পারেনি বাংলাদেশ। ঘরের মাঠ চট্টগ্রামে এবার সেই আক্ষেপ মুছে গেছে। এর আগে সর্বোচ্চ ৮ উইকেটে ২৭৯ রান সংগ্রহ করেছিল টাইগাররা।

আজ সকালে চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং বেছে নেয় টাইগাররা। এদিন সিরিজের প্রথম ম্যাচে টপ অর্ডারের ব্যর্থতা ও ব্যাটিং বিপর্যের পর ঘুরে দাঁড়ায় টাইগাররা। দুই ওপেনার তামিম ইকবাল আর লিটন দাস দেখেশুনে এগোতে থাকেন। তামিম ইকবালকে হারানোর পর জুটি গড়েন সাকিব আল হাসান ও লিটন দাস। দুজনের অবিচ্ছেদ্য জুটিতে প্রতিরোধ গড়ার আভাস দেয় বাংলাদেশ। স্ট্রাইক রোটেট করে খেলায় ছিল দুজনের নজর। কিন্তু রশিদ খানের আঘাতে ভেঙে যায় ৫৩ বলে ৪৫ রানের জুটি। তার লেন্থ বল সাকিবের ব্যাট মিস করে লাগে পায়ে। ২ চারে ৩৬ বলে ২০ রান করেন সাকিব।

পরে লিটন-মুশফিকের ব্যাটে ভর করে বিশাল সংগ্রহের দিকে এগিয়ে যায় তামিম ইকবালের দল। দারুণ এক ইনিংস খেলে বিদায় নেন লিটন দাস। তার ব্যাট থেকে আসে ১২৬ বলে ১৩৬ রান। ১৬টি চার আর ২টি ছয়ে সাজানো ছিল লিটনের ইনিংস। পরে ফরিদ রহমানের স্লো বলে স্ট্রেট ডিপ স্কয়ার লেগে মুজিব উর রহমানের ক্যাচ হন তিনি। তাদের জুটি ছিল ২০২ রানের, যা তৃতীয় উইকেটে বাংলাদেশের রেকর্ড জুটি। যদিও পরের বলেই বিদায় নেন মুশফিকুর রহিম। ফজল হক ফারুকির ক্যাচ হন তিনি, করেন ৮৬ রান। লিটনের পর সেঞ্চুরির পথে ছিলেন মুশফিকও। কিন্তু ১৪ রান বাকি থাকতেই তাকে থামতে হয়। ফরিদকে মারতে গিয়ে ধরা পড়েন থার্ডম্যান অঞ্চলে ফারুকির হাতে। তার ইনিংসে চারের মার ছিল ৯টি।