মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বইয়ের সঙ্গে পুড়লো জহিরের স্বপ্নও

news-image

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর নীলক্ষেতে বইয়ের মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় জহিরের দুইটা দোকান পুড়ে গেছে, পুড়েছে দোকানের সমস্ত বইও। সেই সাথে পুড়েছে জহিরের স্বপ্ন। পুড়ে যাওয়া দোকানের সামনে দাড়িয়ে ভেজা পোড়া বই আর তার ছাইগুলো দেখছিলেন জহির। বলছিলেন ছেলে সন্তান নিয়ে এখন না খেয়ে থাকতে হবে। আমার সব স্বপ্ন পুড়ে শেষ হয়ে গেলো আগুনে।

রাজধানীর নীলক্ষেতে বইয়ের মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া দুইটি বইয়ের দোকানের সামনে দাঁড়িয়ে আর্তনাদ করে কথাগুলো বলছিলেন জহির।

আগুন লাগার সংবাদ শুনে আজিমপুর থেকে নীলক্ষেতে ছুটে এসেছেন তিনি। কান্নাজড়িত কণ্ঠে বলেন, দুই দোকানে প্রায় ২০ লাখ টাকার বেশি বই এবং অন্যান্য জিনিসি ছিলো। গতকালও কয়েক লাখ টাকার নতুন বই আনা হয়েছে।

তিনি আরও বলেন, আজ থেকে স্কুল-কলেজ খোলা শুরু হয়েছে। এর জন্য বই খাতা, কলমসহ বিভিন্ন মাল তোলা হয়েছিলো। এজন্য অনেক টাকাও ধার করেছি। কয়েকদিন পর বাসা ভাড়া, কিভাবে চলবো, কি খাবো? ছেলে-মেয়েদের স্কুল-কলেজের বেতনও দিতে হবে।

আগুনে পোড়া বইগুলোর অবস্থা জানতে চাইলে জহির বলেন, দুইটা দোকান একদম ক্লিয়ার। বই পুইড়া শ্যাষ হইয়া গেছে। আমাকে দোয়া করতে বলেছে।

মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের দিকে ইসলামিয়া সুপার মার্কেটে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে রাত পৌনে ৯টার দিকে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস বলছে, মার্কেটের লাভলী হোটেল থেকে আগুন বইয়ের দোকানে ছড়িয়ে পড়ে। দোকানগুলো ঘিঞ্জি। মার্কেটে অগ্নিনির্বাপণ যন্ত্রও অপ্রতুল। এ কারণে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। তবে অগিকাণ্ডের ঘটনায় ক্ষয়-ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।