মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তেজনার মধ্যেই রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র মহড়া

news-image

অনলাইন ডেস্ক : রাশিয়া-ইউক্রেন সংকট প্রতিনিয়ত ঘনীভূত হচ্ছে। বিরাজ করছে টান টান উত্তেজনা। যেকোনো সময় রাশিয়া দেশটিতে হামলা চালাতে পারে বলে দাবি করেছে ওয়াশিংটন। এমন পরিস্থিতির মধ্যেই নানা ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে মস্কো। এর মধ্যে রয়েছে পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রও। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তদারকিতে এই মহড়া অনুষ্ঠিত হয়। খবর এএফপির

রাশিয়ার প্রতীরক্ষা মন্ত্রণালয়ের প্রচারকৃত এক ভিডিওর বরাতে বার্তা সংস্থা এএফপি জানায়, ভিডিওতে রাশিয়ার টিইউ-৯৫এমএস বোমারু বিমান দেখা যায়। তবে তা রাশিয়ার কোন স্থানের দৃশ্য তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ইউক্রেন সীমান্তে জড়ো করা সৈন্যরা এগিয়ে যাচ্ছে এবং তারা ইউক্রেন ‘আক্রমণে প্রস্তুত হচ্ছে’ বলে অভিযোগ করেছে ওয়াশিংটন। পশ্চিমা দেশগুলোর দেশগুলোর যুদ্ধের শঙ্কার মধ্যেই জি সেভেনভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়ার সৈন্য সরানোর কোনোর নমুনা তারা দেখছেন না এবং পরিস্থিতি নিয়ে তারা ‘গুরুতরভাবে উদ্বিগ্ন’।

অন্যদিকে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ মিউনিখ সম্মেলনে বলেছেন, মস্কো এমন দাবি নিয়ে ন্যাটোর মুখোমুখি হয়েছে, তারা জানে জোটটি তা পূরণ করতে পারবে না। আর ইউক্রেন সীমান্ত থেকে রুশ সৈন্য প্রত্যাহারের কোনো নমুনাও দেখা যাচ্ছে না।

শনিবার পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলের দোনেৎস্ক ও লুহানস্কের রুশপন্থী নেতারা কিয়েভের হামলার শঙ্কায় পূর্ণ সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন। যদিও এসবকে পশ্চিমা দেশগুলো বলছে, ইউক্রেন আক্রমণে অজুহাত হিসেবে রাশিয়া এসব ভুয়া সংকটকে ব্যবহার করতে পারে।