মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদ্রাসায় কমেছে পাসের হার

news-image

নিজস্ব প্রতিবেদক : জিপিএ-৫ বাড়লেও এবার এইচএসসি সমমান আলিম পরীক্ষায় এবার কমেছে পাসের হার। পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ। যা আগের বছর ছিল শতভাগ। আলিম পরীক্ষায় জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা বেড়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৭২জন। যা আগের বছর ছিল ৪ হাজার ৪৮।

রোববার ২০২১ সালের এইচএসসি ও সমমানের ফল ঘোঘণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রসা ও কারিগরি বোর্ড মিলে গড় পাশের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৬ হাজার ৫৭৯ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছেন ১ লাখ ১ হাজার ৭৬৮ জন।

রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভায়ুচালি যুক্ত হওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান।

এরপর প্রধানমন্ত্রী সংক্ষিপ্ত বক্তব্য দেন। পরে বেলা সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের সার্বিক বিষয় গণমাধ্যমে তুলে ধরেন। সংবাদ সম্মেলনের পর সবার জন্য ফলাফল উন্মুক্ত করা হয়।

সাধারণত প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার। পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর।

এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও।