মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধোঁয়াশা কাটছে তৈমুরকে নিয়ে, দেখা মিলছে ছায়ার

news-image

নারায়ণগঞ্জ প্রতিনিধি : আগামী ১৬ জানুয়ারি তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচন। এ নির্বাচনে মেয়র পদে ৭ জন, কাউন্সিলার পদে ১৪৮ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলার পদের প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৪ জন প্রার্থী। ৭ জন মেয়র প্রার্থীর মধ্যে প্রচারণায় সরব দেখা যাচ্ছে ৪ জন প্রার্থীকে আর আলোচনা কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন ২ জন প্রার্থী। একজন দুইবারের মেয়র ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী এবং অন্যজন বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা অ্যাড. তৈমুর আলম খন্দকার।

গত ৩০ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের জন্য প্রথম দিকে জেলা, মহানগর আওয়ামী লীগ, বিএনপি, স্বতন্ত্র অনেকেই মনোনয়ন পত্র সংগ্রহ করেন। আওয়ামী লীগ মেয়র পদে মনোনীত করে সেলিনা হায়াৎ আইভীকে।

এদিকে গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল নির্বাচন বয়কট করে আসছে বিএনপি। একইভাবে নাসিক নির্বাচনও বয়কট করেন তারা। ফলে বিএনপির কোনো নেতাই শেষে মনোনয়নপত্র জমা দেন না। তবে সবাইকে অবাক করে মনোনয়নপত্র জমা দেন অ্যাড. তৈমুর আলম খন্দকার। দলের বাইরে গিয়ে নির্বাচনে অংশগ্রহণের উদ্দেশ্যের কথা জানতে চাইলে প্রত্যেকবার তিনি বলেন, তিনি জনগণের প্রার্থী। দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ায় তাকে বিএনপি ও সহযোগী সংগঠনের তিনটি পদ হারাতে হয়েছে। দল থেকে তার পক্ষে কোনো নেতা-কর্মীকে কাজ না করার নির্দেশও দেয়া হয়েছে। তারপরও মাঠে আছেন তৈমুর।

দুইবারের মেয়র সেলিনা হায়াৎ আইভী। গত ১৮ বছর একই পদে থেকে সেবা দিচ্ছেন নারায়ণগঞ্জবাসীকে। স্থানীয় একটি শক্তিশালী অংশের সঙ্গে যুদ্ধ করেই সফলভাবেই টিকে আছেন তিনি। তৈরি করেছেন নিজের একটি শক্ত অবস্থান। গুঞ্জন রয়েছে আইভীবিরোধী ওই শক্তির প্রার্থীতা করছেন তৈমুর। যা নারায়ণগঞ্জে ওপেন সিকরেট। প্রথমেয়ভদা গুঞ্জন থাকলেও ধুয়াশা কাটিয়ে ছায়া থেকে বার বার বেরিয়ে আসছে সরকারদলীয় এক সাংসদের নাম।

বিএনপি নয়, সরকারদলীয় একটি প্রভাবশালী পরিবারের আজ্ঞাবহ হয়ে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। এই আলোচনা নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেয়ার পর থেকেই চলছে। নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমান তাকে সমর্থন দিচ্ছেন কিনা এই প্রশ্নের মুখোমুখি বারবার হতে হয়েছে তৈমুর আলমকে। খোলাসা করে কিছুই বলেননি তৈমুর। প্রতিবারই বলেছেন, তিনি নির্দিষ্ট কারও প্রার্থী নন। তবে তিনি আসলে কার প্রার্থী, কী কারণে নির্বাচনে অংশ নিয়েছেন সেই বিষয়টি ধীরে ধীরে সকলের কাছেই পরিষ্কার হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শামীম ওসমানের নীরবতা ও ওসমান পরিবারের অনুসারীদের গতিবিধিই বলে দিচ্ছে সব কথা। শুক্রবার (৭ জানুয়ারি) দুপুরে বন্দরে তৈমুর আলম খন্দকারের নির্বাচনী প্রচারণায় ওসমান পরিবারের আজ্ঞাবহ জাতীয় পার্টির তিন ইউপি চেয়ারম্যানের উপস্থিতি সমীকরণ আরও সহজ করে দিয়েছে। ওসমান পরিবারের সহোদর দুই এমপি শামীম ওসমান ও সেলিম ওসমান সরাসরি না নামলেও তাদের লোকজন ঠিকই কাজ করছেন তৈমুরের পক্ষে।

নারায়ণগঞ্জ শহরজুড়েই আলোচনা ছিল আওয়ামী লীগের একটি অংশই নির্বাচনে নামিয়েছে তৈমুর আলমকে। ওই অংশটির নেতৃত্ব দিচ্ছে ওসমান পরিবার। মূলত আইভীর দ্বন্দ্বের জেরেই তৈমুর আলমের পক্ষে ওসমান পরিবারের এই অবস্থান। এ নিয়ে গণমাধ্যমে লেখালেখিও হয়েছে। তবে বিষয়টি পরিষ্কার হয়েছে গতকাল শুক্রবার বন্দরে তৈমুর আলম খন্দকারের প্রচারণার মধ্যদিয়ে।

শুক্রবার দুপুরে সিটি কর্পোরেশনের বন্দর অঞ্চলের ২৫ নম্বর ওয়ার্ডে প্রচারণা চালান তৈমুর। তার সাথে এই সময় দেখা যায় বন্দর উপজেলার চার ইউপি চেয়ারম্যানকে। তারা হলেন, বন্দর ইউপির চেয়ারম্যান এহসান উদ্দিন আহমেদ, কলাগাছিয়া ইউপির চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান, মুছাপুর ইউপির চেয়ারম্যান মাকসুদ হোসেন ও ধামগড় ইউপির চেয়ারম্যান কামাল হোসেন। তাদের মধ্যে এহসান, দেলোয়ার ও মাকসুদ তিনজনই জাতীয় পার্টির নেতা। তিনজনই নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমানের একনিষ্ঠ অনুসারী। তারা সেলিম ওসমানের ‘মাই ম্যান’ বলে অধিক পরিচিত। কামাল হোসেনও সর্বশেষ ধামগড় ইউপি চেয়ারম্যান হওয়ার পর সেলিম ওসমানের ঘনিষ্ঠতা অর্জন করেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই চার চেয়ারম্যানের উপস্থিতিই বলে দেয়, ওসমান পরিবারের পূর্ণ সমর্থন রয়েছে তৈমুর আলমের পক্ষে।

এর আগ থেকেই ওসমান পরিবারের ‘মদদপুষ্ট’ হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আজাদ বিশ্বাস, বন্দরের সাবেক উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মুকুল ও হেফাজত নেতা মাওলানা ফেরদাউসুর রহমান কাজ করছেন তৈমুরের পক্ষে। অথচ মুকুল কখনই তৈমুর আলমের ঘনিষ্ঠ ছিলেন না। উল্টো সবসময়ই বিরোধী অবস্থান ছিল। স্থানীয় সূত্র বলছে, ওসমান পরিবারের নির্দেশেই তৈমুরের পক্ষে রয়েছেন বিএনপি ও হেফাজতের এই তিন নেতা।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এতদিন নাম মুখে না নিলেও গতকাল তা জনসমুখে উঠে আসে। গতকাল বন্দরে এক নির্বাচনী কর্মী সমাবেশে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক শামীম ওসমানকে উদ্দেশ্য করে বলেন, ‘শেখ হাসিনা নৌকা প্রতীক দিয়েছিলেন বলে এমপি হইছিলেন। আর সেই শেখ হাসিনার প্রার্থীর বিরোধীতা করছেন। জীবিত থাকতে আগামীতে নৌকা পেতে দিবো না।’