মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাল্লুক-আতঙ্কে পশ্চিমবঙ্গে বইমেলা বন্ধ

ময়ুখ বসু, কলকাতা
ভাল্লুকের আতঙ্কে পশ্চিমবঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে বইমেলা। পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জেলা পরিষদ আয়োজিত বইমেলায় ভীড়ের মধ্যে বন্যপ্রাণীর আক্রমণ এড়াতে মঙ্গলবার রাতে জেলাপ্রশাসনের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বইমেলা বন্ধের নির্দেশ দেয়া হয়।

জানা গেছে, গত কয়েকদিন ধরেই ডুয়ার্সের বিভিন্ন জায়গায় ভাল্লুকের দেখা মিলছিল। এবার জলপাইগুড়ি শহরে ঢুকে পড়ে পাহাড়ের জঙ্গল থেকে নেমে আসা ভাল্লুকটি। প্রথমে পায়ের ছাপ ধরা পড়েছিল শহরের তিস্তা উদ্যানে। পরে সিসি টিভির ফুটেজেও দেখা যায় ভাল্লুকের ছবি।

এই ঘটনায় আতঙ্ক বিরাজ করছে পুরো শহরে। মাইকে সতর্কতামূলক প্রচার চালাচ্ছে প্রশাসন। ভাল্লুক ধরতে অভিযান শুরু করে বন অধিদপ্তর।

মঙ্গলবার জলপাইগুড়ির জেলা প্রশাসকের বাংলো থেকে ঢিল ছোড়া দূরত্বে তিস্তা উদ্যানে অজানা প্রাণীর রক্তমাখা পায়ের ছাপ দেখতে পান উদ্যানে কর্তব্যরত বনকর্মীরা। পরে সেই ছাপ পরীক্ষানিরীক্ষার পর বনকর্তাদের একাংশ দাবি করেন, ওই প্রাণীটি আসলে ভাল্লুক। তার খোঁজে তল্লাশি চালান বনকর্মীরা।

তবে ব্যাপক তল্লাশি অভিযানের পরও তার অবস্থান শনাক্ত করতে পারেনি বন অধিদপ্তর। এরপরই ভাল্লুক ধরতে কোমর বেঁধে নামে প্রশাসন। মাইকে প্রচার চালিয়ে সতর্ক করা হয় জলপাইগুড়ি শহরের বাসিন্দাদের। তাদের ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়।

জলপাইগুড়িতে আয়োজিত উত্তরবঙ্গ বইমেলাও মঙ্গলবার সময়ের অনেক আগেই সমাপ্তি ঘোষণা করে দেয়া হয়েছে। ভাল্লুক ধরা না পড়লে বুধবার বইমেলা চালু হবে কি না, সেই নিয়ে প্রশ্ন রয়েছে।

জলপাইগুড়ি শহরের কেন্দ্রস্থলে ওই তিস্তা উদ্যান। তার চারপাশে রয়েছে একাধিক সরকারি দপ্তর এবং বাংলো। আগাম সাবধানতা হিসাবে আগামী কয়েকদিন তিস্তা উদ্যান বন্ধ রাখা হয়েছে।

পাশাপাশি তিস্তা উদ্যান সংলগ্ন এলাকায় আরও কয়েকটি সিসি ক্যামেরা এবং আলো মঙ্গলবারের মধ্যেই লাগানোর নির্দেশ দেয়া হয়েছে বলে উদ্যান ও কানন বিভাগের বিভাগীয় বনাধিকারিক অঞ্জন গুহ জানিয়েছেন।