রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনশন ভাঙলেন নাভালনি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রধান বিরোধী নেতা আলেক্সেই নাভালনি অনশন ভাঙছেন বলে ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার ২৪ দিন ধরে অনশন চালানোর পর খাবার গ্রহণে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সমালোচক। অনশন ভাঙার কয়েক ঘণ্টা আগে কারাগারে তার ব্যক্তিগত চিকিৎসকরা তাকে জীবন ও স্বাস্থ্য রক্ষার জন্য খাবার খেতে অনুরোধ করেন।

গত ৩১ মার্চ থেকে নাভালনি আরও ভাল চিকিৎসা সেবার দাবিতে অনশন শুরু করেন। ইন্সটাগ্রাম পোস্টে নাভালনি লিখেছেন, চিকিৎসকরা তাকে দু’বার দেখে গেছেন এবং ‘অবস্থার উন্নতির প্রেক্ষিতে আমি আমার অনশন ধর্মঘট সমাপ্ত করছি।’ এই প্রক্রিয়া ধীরে ধীরে হবে বলেও যোগ করেন তিনি।

এ সপ্তাহের শেষ দিকে নাভালনির চিকিৎসকরা সতর্ক করে দিয়ে বলেছিলেন, তিনি যে কোনো সময় মারা যেতে পারেন। বৃহস্পতিবার তারা আবারও সতর্ক করে দিয়ে বলেন, আরও অনশন তার গুরুতর ক্ষতি করবে এবং তাকে মৃত্যুর দিকে ঠেলে দেবে।

সাইবেরিয়ায় স্নায়ু বিকলকারী বিষ প্রয়োগে আক্রান্ত হয়ে নাভালনি বার্লিনে চিকিৎসা নিচ্ছিলেন। এ ঘটনায় তিনি কোমায় চলে গিয়েছিলেন। গত জানুয়ারিতে সুস্থ হয়ে রাশিয়ায় ফিরে আসার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়।

বিষ প্রয়োগে জড়িত থাকার অভিযোগ রুশ কর্তৃপক্ষ অস্বীকার করে আসছে। তবে গত ডিসেম্বরে নাভালনি রুশ নিরাপত্তা সংস্থা এফএসবির একজন এজেন্টকে দিয়ে কৌশলে তথ্য প্রকাশ করান যে, স্নায়ু বিকলকারী ‘নোভিচক এজেন্ট’ নামে রাসায়নিকটি ওই এজেন্টের পকেটে রাখা ছিল।

কারাদণ্ডের স্থগিতাদেশ ভঙ্গের অভিযোগে গত ফেব্রুয়ারিতে রাশিয়ার একটি আদালত নাভালনিকে আড়াই বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে প্রেরণ করেন। যদিও স্থগিতাদেশ ভঙ্গের সময় তিনি কোমায় ছিলেন।

ইউরোপের মাধবাধিকার বিষয়ক আদালত নাভালনিকে মুক্তি দেয়ার আদেশ দিয়েছে। তবে রাশিয়া এই আদেশ পালনে অস্বীকৃতি জানিয়েছে। বুধবার নাভালনির হাজার হাজার সমর্থক রাশিয়ার বিভিন্ন শহরে সমাবেশ করেছে। এদের মধ্যে সতেরশ জনেরও বেশি সমর্থককে আটক করেছে পুলিশ।