মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টমেটো চাষ করে ব্রাহ্মণবাড়িয়ার সিদ্দিক এখন স্বাবলম্বী

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : টমেটো চাষ করে স্বাবলম্বী হয়ে উঠেছে আখাউড়া নারায়নপুর গ্রামের মো: সিদ্দিকুর রহমান। আধুনিক চাষাবাদ পদ্ধতি অনুসরণ করে মাত্র ২৮ হাজার ৫শ’ টাকা খরচ করে ৩৩ শতাংশ জমিতে গত বছর প্রায় লক্ষাধিক টাকা আয় করেন। এবারও চলতি মৌসুমে সিদ্দিকের ওই জমিতে টমেটোর বাম্পার ফলন হয়েছে। সিদ্দিক জানান, এবার গাছ রোপন করেছে প্রায় ৩৭শ’। প্রতি গাছে কমপক্ষে ১২/১৪ কেজি করে টমেটো ধরেছে। রবির এই টমেটো চাষের সাফল্যের কথা চারিদিকে ছড়িয়ে পড়েছে।

প্রতিদিন প্রচুর লোক তার জমি দেখার জন্য ভিড় করছে। আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা সহ সংশ্লি­ষ্ট ব্ল­ক সুপারভাইজারগণ এই টমেটোর ক্ষেত পরিদর্শন করেছেন।

সিদ্দিক তার টমেটো চাষের সাফল্যের কারণ হিসেবে জানান, সঠিক ভাবে জমি প্রস্তুত, উন্নত বীজ, পর্যাপ্ত সার ও সেচ এবং প্রয়োজনীয় কীটনাশক ব্যবহার করে তিনি টমেটো চাষে ব্যাপক সফলতা লাভ করেছেন।

তার এই সাফল্যে এলাকার যুব সমপ্রদায় ও চাষীদের মাঝে উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সিদ্দিক জানান, গত বছরের তুলনায় চলতি বছরে আমার জমিতে উৎপাদন খরচ কিছুটা কম যাচ্ছে আর প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে প্রায় ৩ লক্ষ টাকার টমেটো বিক্রি করতে পারবো।

ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষি অধিদপ্তর সূএ জানান, সিদ্দিক পরিশ্রমী। সেই কারণেই সে সফলতা অর্জন করেছে । আমাদের পক্ষ থেকে তাকে সর্ব্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।