বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমতি ছাড়া রাস্তা খোঁড়ায় ওয়াসার বিরুদ্ধে ডিএনসিসির জিডি

news-image

অনলাইন ডেস্ক : বিনা অনুমতিতে রাস্তা খোঁড়ার কারণে ঢাকা ওয়াসার বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

শনিবার ডিএনসিসির অঞ্চল-১ এর সহকারী প্রকৌশলী মো. সোলায়মান কবীর উত্তরা পশ্চিম থানায় এই জিডি করেন।

৫ মাস আগে সংস্কার করা উত্তরা ৭ নম্বর সেক্টরের রাস্তা বিনা অনুমতিতে খুঁড়ে ফেলে ঢাকা ওয়াসা নিয়োজিত ঠিকাদার। এর বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় এই সাধারণ ডায়েরি (জিডি) করে ডিএনসিসি।

জিডিতে বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর সেক্টরের ৯/বি, ১৩ ও ৩৪ নম্বর বাসায় সামনের রাস্তায় ওয়াসার নিয়োজিত ঠিকাদার ‘চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ বিনা অনুমতিতে রাস্তা খনন করে ভূ-গর্ভস্থ পানির লাইন স্থাপন কাজ করছে। এতে নগর কর্তৃপক্ষ রাজস্ব আয় থেকে বঞ্চিত হওয়াসহ জনসাধারণ ও যানবাহন চলাচলের সমস্যা সৃষ্টি হচ্ছে।

জিডির অনুলিপি উত্তর সিটির ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, অঞ্চল-১ এর প্রধান নির্বাহী কর্মকর্তা, সিভিল সার্জন, করপোরেশনের প্রধান ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং ঢাকা ওয়াসার ডিডব্লিউএসএনআইপি প্রকল্পের প্রকল্পকে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, সিটি করপোরেশন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির কারণে জনগণের ভোগান্তি কমাতে ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা-২০১৯’ করা হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে নীতিমালাটি চূড়ান্ত করা হয়।

সড়ক খনন নীতিমালা অনুযায়ী, কোনো সড়কের পুরোটা একসঙ্গে খোঁড়া যাবে না। মাসের পর মাস একটানা কোনো সড়ক খোঁড়া যাবে না। ১৫ দিনকে কয়েকটি ভাগে ভাগ করে কাজ করতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে ৩০ দিনের খনন কাজের জন্য অনুমতি দেওয়া হবে। বিভিন্ন সংস্থা থেকে নিয়োজিত ঠিকাদারদের চুক্তিতে নীতিমালার সব শর্ত মেনে চলার বাধ্যবাধকতা যুক্ত থাকবে। নীতিমালার কোনো শর্তের ব্যত্যয় হলে ঠিকাদারকে জরিমানা বা শাস্তি দেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি