মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোট গণনা বন্ধে চার অঙ্গরাজ্যে ট্রাম্পের মামলা

news-image

অনলাইন ডেস্ক : সর্বশেষ ভাগ্য নির্ধারণকারী চারটি অঙ্গরাজ্যের ভোট গণনা বন্ধের জন্য মামলা করেছে ট্রাম্প টিম। জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের ভোট গণনায় আইনি চ্যালেঞ্জ জানান বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে ততক্ষণে মিশিগান ও উইসকনসিন রাজ্যে জয়ী ঘোষণা করা হয়েছে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে। ফলে এ দুটি অঙ্গরাজ্য মিলে মোট ২৬টি ইলেক্টোরাল কলেজ ভোট চলে গেছে ডেমোক্র্যাট প্রার্থীর ঘরে।

ফক্স নিউজের হিসাব অনুযায়ী, ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে জেতার কাছাকাছি বাইডেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল।

এদিকে জর্জিয়াতে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে দুই প্রার্থীর মধ্যে। এখন পর্যন্ত পাওয়া তথ্যে বাইডেনের পক্ষে ভোট পড়েছে ৪৯.১২ শতাংশ। অন্যদিকে ট্রাম্পের পক্ষে ৪৯.৬৫ শতাংশ। এখনও অঙ্গরাজ্যটিতে ভোট গণনা চলছে।

জর্জিয়ায় ইলেক্টোরাল কলেজ ভোট আছে ১৬টি। আর নির্বাচনে জিততে বাইডেনের প্রয়োজন আর মাত্র ৬টি ভোট। ফলে সেখানে জিতলে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হয়ে গেলেন ডেমোক্র্যাট প্রার্থী।

তবে বাইডেনকে এত সহজে ছেড়ে দিচ্ছেন না প্রেসিডেন্ট ট্রাম্প। জর্জিয়াসহ চার অঙ্গরাজ্যের ভোট গণনা বন্ধ করার জন্য আইনি চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি।

জর্জিয়ায় ভোট গণনায় ট্রাম্প শিবিরের অভিযোগ, একজন রিপাবলিকান পর্যবেক্ষক দেখতে পেয়েছেন যে, ব্যালটের সঙ্গে যোগ করা হয়েছে বিলম্বে পাওয়া ৫৩টি পোস্টাল ভোট। তবে এসব ভোট চ্যাথাম কাউন্টিতে যথাসময়ে পৌঁছে। জর্জিয়াতে নির্বাচনের দিন রাত ৭টার মধ্যে ব্যালট পৌঁছানোর কথা। কিন্তু মামলায় বলা হয়েছে ওই সময়ের পরে এসব ব্যালট যোগ করা হয়েছে।

তবে ভোট গণনায় জালিয়াতির অভিযোগ তুললেও এর স্বপক্ষে শক্ত কোনই প্রমাণ দিতে পারেননি ট্রাম্প। মিশিগানেও ভোট বন্ধের দাবিতে মামলা করেছেন ট্রাম্প। সেখানে বাইডেন জয়ের দ্বারপ্রান্তে থাকলেও ভোট গণনা বন্ধের আহ্বান জানিয়ে মামলা করেন ট্রাম্প।

পেনসিলভানিয়াতেও নির্বাচনের তিন দিন পর পর্যন্ত ভোট গণনার অনুমতি দিয়ে রেখেছে মার্কিন সুপ্রিম কোর্ট। ফলে এখানে নির্বাচনের দিন পর্যন্ত পাওয়া ভোট তিন দিন পর্যন্ত গণনা করা যাবে। কিন্তু এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন ট্রাম্প। এখনও অঙ্গরাজ্যটির হাজার হাজার ভোট গণনার বাকি।

উইসকনসিনে বাইডেন জিতলেও ভোট গণনায় ‘অস্বাভাবিকতা’ দেখিয়ে মামলা করেছেন ট্রাম্পের টিম। একইভাবে মিশিগানেও মামলা করেছেন রিপাবলিকান পার্টি, অঙ্গরাজ্যটিতেও জিতেছেন বাইডেন।