মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শঠিবাড়িতে হাটের জমি বেদখলে, দুর্ভোগে ক্রেতা-বিক্রেতারা

news-image

রংপুর ব্যুরো : রংপুরের ঐহিত্যবাহি ব্যবসা-বানিজ্য কেন্দ্র মিঠাপুকুর উপজেলার শঠিবাড়ি হাটের সরকারি জমি দীর্ঘদিন ধরে স্থানীয় একটি প্রভাবশালী মহলের দখলে রয়েছে। কোটি টাকা মূল্যের এই সম্পত্তি বে-দখল থাকলেও উদ্ধারে উদ্যোগ গ্রহণ করেনি কেউ। অনেকটা নিশ্চুপ ভুমিকা পালন করছেন উপজেলা প্রশাসন। এর ফলে, বাকি জমিটুকুও ধিরে ধিরে দখল করে নিচ্ছে ওই প্রভাবশালীরা। এদিকে রহস্যজনক কারণে উচ্ছেদ অভিযান না হওয়ায় স্থানীয় ব্যবসায়ীসহ এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার শঠিবাড়ী গরুর হাটের মোট সম্পত্তি ৮৪ শতক। এর মধ্যে, ৪৫৫ দাগে ৫৪ শতক, ৪৫৬ দাগে ৬ শতক ও ৪৭৪ দাগে ২৪ শতক জমি রয়েছে। প্রায় শত বছর ধরে ওই সম্পত্তিতে হাট বসছে নিয়মিত। দীর্ঘদিন ধরে একটি স্থানীয় প্রভাবশালী মহল ধিরে ধিরে সম্পত্তিটুকু বে-দখল করে স্থাপনা নির্মাণ করেছেন। এর ফলে, হাটের জায়গা সংকুচিত হয়ে চরম ভোগান্তিতে পড়েছে ক্রেতা-বিক্রেতারা।

সরেজমিনে দেখা গেছে, শঠিবাড়ী গরুর হাটের ৪৫৫ ও ৪৫৬ দাগের পশ্চিম অংশে বে-দখল করে হলুদ ভাঙার মিল, ওর্য়াকসপ ও বারান্দা বসিয়েছেন বাবু মিয়া। তার উত্তরে মোটর মেকানিকের দোকান দিয়েছেন সোহাগ মিয়া। বৌদ্ধনাথ বাবু’র গেট হতে পূর্ব পর্যন্ত মিষ্টি’র কারখানা দিয়েছেন দেবাশীস ঘোষ ও সুধাংশু বাবু এবং ঘর ও বারান্দা তুলেছেন গোবিন্দ বাবু। এছাড়াও মৃত. আব্দুর রহমান মাস্টার এবং সাহের মিয়া’র বাড়ি ও গালামালের দোকান বসিয়ে বে-দখল করেছেন। ৪৭৪ দাগের দক্ষিণে ৫টি দোকান ঘর বসিয়েছেন কানাই, নিমাই, সন্তোষ কুমার, আব্দুল হাকিম ও পরিতোষ। দির্ঘদিন ধরে বে-দখল থাকলেও রহস্যজনক কারণে উচ্ছেদ অভিযান হয়নি।প্রতি রোববার ও বৃহস্পতিবার ওই স্থানে বসছে গরুর হাট। কিন্তু, বে-দখল হওয়ার ফলে হাটে জায়গা সংকুলান হচ্ছে।

গরুর হাটের ব্যবসায়ি মিলন মিয়া ও লুৎফর রহমান বলেন, হাটবারে হাজার হাজার গরু কেনাবেচা হয় এই হাটে। অথচ, বে-দখল হওয়ার ফলে হাটে গরু-ছাগল রাখার জায়গা হচ্ছে না।
ব্যবসায়ি আল-আমিন মিয়া ও মাহমুদুল হক বলেন, একটি প্রভাবশালী মহল হাটের কোটি টাকার মূল্যের সম্পত্তি বে-দখল করার ফলে চরম ভোগান্তিতে আছি আমরা। বে-দখল হওয়া সম্পত্তি উচ্ছেদের অনুরোধ করেছেন তিনি।সরকারি সম্পত্তি দখলদার কানাই ও নিমাই বাবু বলেন, এগুলো সরকারি সম্পত্তি, আমরা দোকানঘর তুলে ব্যবসা করছি। সরকার চাইলে জায়গা ছেড়ে দেব।

শঠিবাড়ী হাট ইজারাদার নুরুল ইসলাম প্রামাণিক লালন বলেন, গরুর হাটের ৮৪ শতক সম্পত্তির মধ্যে প্রায় অর্ধেকটা বে-দখলে। এতে, ক্রেতা-বিক্রেতাদের ভিড় সামাল দেওয়া কষ্টকর। বে-দখল হওয়া পুরো সম্পত্তিটি উদ্ধার হলে হাটে পর্যাপ্ত জায়গা হবে।দূর্গাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইদুর রহমান তালুকদার বলেন, কিছু মানুষ সরকারি সম্পত্তি বে-দখল করে ব্যবসা প্রতিষ্ঠান খুলেছেন। এগুলো উচ্ছেদ করলে, হাটের পর্যপ্ত জায়গা পাওয়া যাবে।

মিঠাপুকুর উপজেলা নির্বাহি অফিসার মামুন ভূইয়া বলেন, কেউ অবৈধভাবে সরকারি সম্পত্তি দখল করে রাখলে সেগুলো উচ্ছেদ করা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।