সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সেরা কোচ জিদানই

news-image

স্পোর্টস ডেস্ক : তার ট্রফি ক্যাবিনেটে কোনো অভাব নেই। খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ, ইউরো থেকে শুরু করে জিতেছেন ক্লাব পর্যায়ের সব শিরোপা। ব্যাক্তিগত অর্জনেও সব কিছু ছিল। ব্যালন ডি’অর, ফিফা বিশ্বসেরা থেকে শুরু করে সব।

কেউ কেউ বলেন ভালো ছাত্র হলে ভালো শিক্ষক হওয়া যায় না। কিন্তু এখানেও যে ব্যতিক্রম আছে, তা দেখিয়ে দিলেন জিদান। কোচ হিসেবেও তিনি ক্লাসের ফাস্ট বয়।

রিয়াল মাদ্রিদের হয়ে যেভাবে দলকে পরিচালনা করেছেন এবং ট্রফি ক্যাবিনেট ভরিয়ে তুলছেন, তাতে তাকে ছাড়া আর কাউকে সেরা কোচ হিসেবে বাছাই করার উপায় তো নেই। বিশেষ করে ক্লাব ফুটবলে। ফ্রান্সের বিখ্যাত এল ইকুইপে পত্রিকা বিশ্বের সেরা ক্লাব কোচের তালিকা প্রকাশ করেছে।

সেখানেই জিনেদিন জিদানকে তারা রেখেছে এক নম্বরে। লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ী কোচ ইয়ুর্গেন ক্লুপ কিংবা প্রিমিয়ার লিগের গত আসরের চ্যাম্পিয়ন ম্যানসিটির কোচ পেপ গার্দিওলাকে পেছনে ফেলে সেরা কোচ নির্বাচন করা হয়েছে জিদানকে।

দ্বিতীয় স্থানে রাখা হয়েছে লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লুপকে। তৃতীয় স্থান ম্যানসিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা।

লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ থেকে শুরু করে সব ধরনের শিরোপাই কোচ হিসেবে রিয়াল মাদ্রিদকে উপহার দিয়েছেন জিদান। এবারও যেভাবে দলকে পরিচালনা করেছেন, তাতে একেবারে শিরোপা সম্ভাবনাহীন থেকে চ্যাম্পিয়ন বানানো- সবই ছিল অবিশ্বাস্য কাজ। কিন্তু জিদান সেটা করে দেখিয়েছেন।

এল ইকুইপে একটি জরিপ পরিচালনা করেছে। সেখানেই দেখা গেছে জিদানের পক্ষে ভোট পড়েছে ৫৭ ভাগ। যে কারণে তাকে বিশ্বের সেরা কোচের উপাধি দেয়া হলো।

তবে, এই শুক্রবারই জিদানের কঠিন পরীক্ষা। তার সঙ্গে কোচের লড়াইয়ে তৃতীয় হওয়া পেপ গার্দিওলার মুখোমুখি হতে যাচ্ছেন ম্যানসিটির হোম ভেন্যু ইত্তিহাদ স্টেডিয়ামে। চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের ফিরতি পর্বের ম্যাচটি খেলবেন তারা। প্রথম লেগে ২-১ গোলে হেরে পিছিয়ে রয়েছে জিদানের ক্লাব রিয়াল মাদ্রিদ।

পেপ গার্দিওলা যেসব ট্রফি জিতেছেন, তাতে গড়ে ২২ ম্যাচে একটি ট্রফি হয়। বিপরীতে জিদান গড়ে ১৯ ম্যাচে একটি করে ট্রফি জিতেছেন।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?