রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ঢাকায়, লাল গালিচা সংবর্ধনা (ভিডিও)

news-image

কার্যকর সম্পর্ক প্রতিষ্ঠার প্রত্যাশায় রাষ্ট্রীয় সফরে ঢাকা এসেছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে সিরিসেনাকে স্বাগতে জানাতে উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার সকালে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে সেখানে ২১ বার তোপধ্বনির মাধ্যমে তাকে লাল গালিচা সর্ম্বধনা দিয়ে স্বাগত জানানো হয়। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহকারে তাকে হোটেলে নিয়ে যাওয়া হয়।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা তাৎপর্যপূর্ণ এ সফরে দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি এফটিএ’র আলোচনাসহ ১৪ চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নিয়েছে ঢাকা ও কলম্বো। যার মধ্যে রয়েছে ব্যবসা, বাণিজ্য, শিক্ষা, কৃষি, উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি এবং এ সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)।

লঙ্কান রাষ্ট্রপতির সফরের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে প্রেসিডেন্ট সিরিসেনা বাংলাদেশে এসেছেন। ২০১৫ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এরপর বিকালে তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সেখানে তিনি বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের আনুষ্ঠানিকতা শেষ করে তিনি আবারো হোটেলে ফিরবেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০টায় প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ-শ্রীলঙ্কা মূল বৈঠকে অংশ নেবেন। বৈঠকের শুরুতে দুই সরকার প্রধান একান্তে বৈঠক করবেন। পরবর্তীতে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। বৈঠকের পর দুই সরকার প্রধানের উপস্থিতিতে প্রস্তাবিত ১৪ চুক্তি ও সমঝোতা সই করবে সংশ্লিষ্টরা। দ্বিপক্ষীয় বৈঠক শেষ করে তিনি আবারো হোটেলে ফিরবেন।

এরপর শুক্রবার বিকাল ৫ টায় বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ৫ টা ২৫ মিনিটে জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং ৫ টা ৫০ মিনিটে স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ৭টায় প্রেসিডেন্ট সিরিসেনা বঙ্গভবনে যাবেন। সেখানে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক শেষে তার সম্মানে দেয়া রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন। সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যাও রয়েছে।

সফরের তৃতীয় দিন শনিবার সকাল ১০টায় হোটেল রেডিসনে যাবেন প্রেসিডেন্ট সিরিসেনা। সেখানে বাংলাদেশ-শ্রীলঙ্কা আয়োজিত অর্থনৈতিক ডায়ালগে বক্তৃতা দেবেন। এরপর বেলা একটায় তাকে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটি ঢাকা ছেড়ে যাবে। এ সময় তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী