মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিল স্টেইনকে হিলারি টিমের সমর্থন, রিপাবলিকান শিবিরে আতঙ্ক

 

আন্তর্জাতিক ডেস্ক :ভোটের চ্যালেঞ্জে গ্রিন পার্টির জিল স্টেইনের সঙ্গে যোগ দিচ্ছেন হিলারি ক্লিনটনের টিম। জিল স্টেইন এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে অতি গুরুত্বপূর্ণ তিনটি সুইং স্টেটের মধ্যে একটিÑ উইসকনসিনের ভোট নতুন করে গণনার আবেদন করেছেন। ওই রাজ্যের নির্বাচন কমিশন তা আমলে নিয়ে নতুন করে ভোট গণনা করা হবে বলে ঘোষণা দিয়েছে। ফলে জিল স্টেইনের এ উদ্যোগের সঙ্গে যোগ দিয়েছেন হিলারি ক্লিনটন। এতে প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্প ও রিপাবলিকান শিবিরে আতঙ্ক দেখা দিয়েছে।

42166_clintonstein-736933

তবে কি ডনাল্ড ট্রাম্পের বিজয় রুখে দেবেন হিলারি ক্লিনটন! তিনি কি ট্রাম্পকে হোয়াইট হাউজে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারবেন। এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষ ও রাজনৈতিক বিশ্লেষকদের মনে। আরও দুটি সুইং স্টেট মিশিগান ও ফ্লোরিডার ভোট নতুন করে গণনার আবেদন জানাবেন জিল স্টেইন। এক্ষেত্রে তাকে সমর্থন দেয়ার কথা জানিয়েছে হিলারি ক্লিনটন টিম। এ রাজ্যগুলোতে নতুন গণনায় যদি হিলারি ক্লিনটন বিজয়ী হন তাহলে কি হবে ভোটের হিসাব! ইলেক্টোরাল কলেজ ভোটের হিসাবই বা কি হবে তা নিয়ে নতুন করে হিসাব কষতে বসে গেছেন বোদ্ধা মহল। তবে হিলারি এ রাজ্যগুলোতে বিজয়ী হলেও তাতে মূল ফলাফলে তাতে বড় পরিবর্তন আসার সম্ভাবনা কমই।

এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন এক্সপ্রেস। এতে বলা হয়েছে, উইসকনসিনে ভোট গণনার যে আবেদন করেছেন জিল স্টেইন তাতে সমর্থন দিচ্ছে হিলারি ক্লিনটন টিম। আরও দুটি রাজ্যের ভোট গণনার যে আবেদন করার কথা রয়েছে তাতেও তাদের সমর্থন থাকবে। হিলারি ক্লিনটনের প্রচারণা শিবিরের জেনারেল কাউন্সেল মার্ক ইলিয়াস বলেছেন, গ্রিন পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী জিল স্টেইন যে উদ্যোগ নিয়েছেন তাতে সমর্থন থাকবে হিলারি ক্লিনটন টিমের। তবে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার এমন কোনো প্রচেষ্টা ছিল না, যার জন্য তাদের বিরুদ্ধে কোনো একশন নেয়া যায়। তিনি আরও স্বীকার করেন, ভোট নতুন করে গণনা করা হলেও মূল ফলাফলে তোমন কোনো ব্যবধান আসার সম্ভাবনা কম। মার্ক ইলিয়াস বলেন, যেহেতু আমাদের কাছে হ্যাকিং হওয়ার জন্য একশন নেয়ার মতো কোনো তথ্যপ্রমাণ নেই, ভোটিং টেকনোলজির ফল পাল্টো দেয়ার ক্ষেত্রে বাইরের কোনো প্রচেষ্টার খবর নেই, তাই আমরা নিজেরা নতুন করে ভোট গণনার আবেদন করার পরিকল্পনা নিই নি। কিন্তু যেভাবেই হোক সেই ভোট গণনা এখন শুরু হচ্ছে উইসকনসিনে। তাই আমরা এ প্রক্রিয়ায় যুক্ত হতে চাইছি যাতে সব পক্ষ সুষ্ঠু প্রক্রিয়ায় সুবিচার পায়।

উল্লেখ্য, ভোট নতুন করে গণনার আবেদন জানানোর জন্য এরই মধ্যে জিল স্টেইন একটি তহবিল গঠন করেছেন। তাতে জমা পড়েছে ৫০ লাখেরও বেশি ডলার। সেই অর্থ থেকে নতুন করে ভোট গণনার জন্য ফি জমা দিয়েছেন তিনি। শুক্রবার সময় শেষ হয়ে যাওয়ার আগেই উইসকনসিনের ভোট আবার গণনার আবেদন করেছেন। তার এ উদ্যোগে কিছুটা স্বস্তি পাচ্ছেন ডেমোক্রেট দলের সমর্থকরা। কিন্তু জিল স্টেইনের এ উদ্যোগকে কেলেঙ্কারি (স্ক্যাম) বলে আখ্যায়িত করেছেন ডনাল্ড ট্রাম্প। তিনি ডেমোক্রেটিক পার্টিকে উদ্দেশ্য করে বলেছেন, তারা ভয়াবহভাবে পরাজিত হয়েছে নির্বাচনে এবং তাদের কোনো নৈতিকতা নেই। এ জন্য তারা গণতন্ত্রকে উৎখাতের পরিকল্পনায় যোগ দিয়েছে। ওদিকে শনিবার প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসন থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচন ছিল মুক্ত। এতে বাইরের কোনো হস্তক্ষেপ ছিল না। কেন্দ্রীয় সরকার নির্বাচনী প্রক্রিয়াকে বিঘিœত করতে বর্ধিত হারে কোনো সাইবার হামলা পর্যবেক্ষণ করে নি।