শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বব ডিলান ‘অভদ্র ও অহংকারী’

বিনোদন ডেস্ক :গত সপ্তাহে সাহিত্যে নোবেল পুরস্কার পান মার্কিন গায়ক-গীতিকার বব ডিলান। কিন্তু এরপর বিষয়টি নিয়ে একটি কথাও বলেননি তিনি।এদিকে দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সুইডিশ অ্যাকাডেমি থেকে বারবার তার সঙ্গে যোগাযোগের চেষ্টাকরা হলেও তার উত্তর দিচ্ছেন না ডিলান।

bob_dylan1477131972
বব ডিলানের এই পুরো আচরণের সমালোচনা করেছেন সুইডিশ অ্যাকাডেমির সদস্য ও সুইডিশ লেখক পার ওয়াস্টবার্গ।পাবলিক টেলিভিশন এসভিটি-তে প্রচারিত একটি বক্তব্যে তিনি বলেন, ‘এটি অভদ্রতা ও অহংকারী আচরণ।’গত ১৩ অক্টোবর যখন এ বছরের সাহিত্যে নোবেল পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হয় তখন লাস ভেগাসে কনসার্ট করছিলেন বব ডিলান। তখনও নিজের নোবেল প্রাপ্তি নিয়ে ভক্তদের কিছু বলেননি তিনি।

 

প্রতি বছর ১০ ডিসেম্বর রাজা ষোড়শ কার্ল গুস্তাফের কাছ থেকে পুরস্কার গ্রহণের জন্য স্টকহোমে বিজয়ীদের আমন্ত্রণ জানানো হয়। অ্যাকাডেমি এখনো জানে না বব ডিলান সেখানে উপস্থিত হওয়ার পরিকল্পনা করেছেন কি না। বিষয়টিকে ‘নজিরবিহীন ঘটনা’ বলে উল্লেখ করেন ওয়াস্টবার্গ।রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস’র সদস্য আন্দ্রেস বারানি স্মৃতিচারণ করে জানান, ১৯২১ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পাওয়ার পর আলবার্ট আইনস্টাইন পুরস্কার তিরস্কার করেছিলেন।

১৯৬৪ সালে ফরাসি লেখক এবং দার্শনিক জ্যাঁ পল সার্ত্রে সাহিত্যে নোবেল ফিরিয়ে দেন।

বব ডিলান ছাড়াও এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার দাবিদার ছিলেন সালমান রুশদি, সিরিয়ার কবি অ্যাদোনিস এবং কেনিয়ার লেখক নগগুগি ওয়া থিয়োংগো।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের