বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯০০০ রানের মালিক তামিম

photo-1474798135মাত্র কয়েকদিন আগেই চোটে আক্রান্ত হয়েছিলেন তিনি। বাঁ-হাতের আঙুলে ব্যথা পেয়ে তিন সপ্তাহ বিশ্রামেও থাকতে হয়েছিল ওপেনার তামিম ইকবালকে। তবে সব সংশয়কে দূরে ঠেলে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে শুধু খেলতেই নামেননি, দারুণ উজ্জ্বলতাও ছড়াচ্ছেন তিনি। পাশাপাশি গড়ে ফেললেন নতুন একটি রেকর্ডও।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০০ রানের মালিক হয়ে গেলেন তামিম। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সব মিলিয়ে এই রান করেছেন তিনি।

এই কীর্তি গড়তে তামিমের প্রয়োজন ছিল ১৫ রান। রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ওপেনিংয়ে নেমে এই দারুণ রেকর্ডটি গড়ে ফেললেন এই বাঁহাতি ওপেনার।

৪২ টেস্টে তামিমের মোট রান ৩ হাজার ১১৮ এবং ৫২ টি-টোয়েন্টি ম্যাচে ১ হাজার ১৫৪ রান। আর ওয়ানডেতে এর আগে ছিল ৪ হাজার ৭১৩ রান। এদিন আফগানিস্তানের বিপক্ষে নিজের ১৫৪তম ম্যাচ খেলতে নেমে শেষ খবর পাওয়া পর্যন্ত দলীয় ১৭ ওভারে ৪০ রান করে তামিম তাঁর ঝুলিতে নিয়েছেন ৪ হাজার ৭৫৩ রান। তিন ঘরানার ক্রিকেট মিলে এখন তাঁর মোট রান ৯ হাজার ২৫।

তামিমের পরই আছেন সাকিব আল হাসান। তাঁর রান ৮ হাজার ৩২৪। ৭ হাজার ২৭৩ রান করে মুশফিকুর রহিম তৃতীয় ও ৬ হাজার ৬৫৫ রান করে মোহাম্মদ আশরাফুল চতুর্থ স্থানে আছেন।