শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুরবানীর গোশতের সাত রেসিপি

korbani-receipeনিউজ ডেস্ক : এসে গেছে কোরবানীর ঈদ। কোরবানীর ঈদ মানেই ঘরে ঘরে গোশত খাওয়ার ধুম। গোশত দিয়ে ঘরে ঘরে তৈরি হয় মুখরোচক নানা আইটেম। এবারের ঈদুল আযহায় এরকমই কিছু মুখরোচক গোশতের আইটেমের রেসিপি পাঠকদের জন্য।

স্পাইসি বিফ
উপকরন : গরুর গোশত পরিমান মত, টকদই, গোল মরিচের গুড়া, পেয়াজ বাটা, নুন, চিনি, মরিচের গুড়া, টমেটো সস, কাচা মরিচ ফালি, আদা বাটা , এলাচ, গরম মসলা, দাড়চিনি, তেল ও পুদিনা পাতা।

প্রনালী : প্রথমে পরিমান মত গরুর গোশত নিয়ে ভাল করে কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর গরুর গোশতের মধ্যে টকদই, গোল মরিচের গুড়া, নুন, চিনি, পেয়াজ বাটা, মরিচের গুড়া, টমেটো সস ও পুদিনাপাতা পরিমান মত সব উপকরন গুলো দিয়ে ভাল করে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেট করে রাখুন। এবার চুলায় একটা পাত্র দিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে আঁচ দিতে থাকুন। গরম তেলে এলাচ, দারুচিনি, পেয়াজ কুচি, আদা বাটা, ও গরম মসলা দিয়ে হালকা ভেজে নিন। এবার মেরিনেট করা গোশত মসলার মধ্যে ছেড়ে দিয়ে হালকা আঁচে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে গেলে ৩-৪ টা কাচা মরিচ সামান্যে ফালি করে গোশতের মধ্যে ছেড়ে দিন। ২-৩ মিনিট পর চুলার আঁচ কমিয়ে পাত্রটি নামিয়ে ফেলুন। এবার আপনার ইচ্ছামত পরিবারে বা পারিবারিক যে কোন পার্টিতে রান্না করে গরম গরম স্পাইসি বিফ পরিবেশন করুন।

গরুর কিমা কাবাব
উপকরন : গরুর মাংস, গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম, আদা বাটা, রসুন বাটা, পেয়াজ কুচি, কর্নফ্লাওয়ার, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, সামান্য হলুদের গুড়া, গরম মসলা গুড়া, বিস্কুটের গুড়া, লেবুর রস, গুলানো ডিম, লবণ ও সয়াবিনের তেল।
প্রনালী : প্রথমে গরুর মাংস সিদ্ধ করে নিন এবং ডিম গুলো অন্য পাত্রে গুলিয়ে রাখুন। তারপর গাজর, ফুলকপি, বাঁধাকপি ও মাশরুম মিহি করে কুচি কুচি করে কেটে সিদ্ধ করে নিন। এবার বিস্কুটের গুড়া ও ডিম ছাড়া উপরের পরিমান মত সব উপকরন দিয়ে মাংস ও সবজি ভাল করে মিক্সড করুন। পেস্ট করা উপকরন গুলো কাবাবের মত করে গুলানো ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুড়া মাখিয়ে ডুবা তেলে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে সুস্বাদু ও মজাদার কিমা কাবাব যে কোন সস দিয়ে পরিবেশন করুন।

হাঁড়ি কাবাব
উপকরন : হাড়সহ গরুর গোশত, আদা বাটা, রসুন বাটা, পেয়াজ কুচি, কাবাব মসলা, মরিচের গুড়া, টকদই, গোলমরিচের গুড়া, লবন ও সয়াবিনের তেল।

প্রনালী : প্রথমে গোশত ভাল করে ধুয়ে লবন ও গোল মরিচের গুড়া মাখিয়ে আধা ঘন্টা রেখে দিন। ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে গোশত গুলো এপিঠ ওপিঠ করে ভাল ভাবে ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে পরিমান মত তেল দিয়ে পেয়াজ কুচি ছেড়ে দিন। পেয়াজ হালকা বাদামী রঙ এ ভাজা হলে উপরে সব মসলা পরিমান মত দিয়ে কষিয়ে নিন। কষানো মসলার মধ্যে পরিমান মত টকদই দিন। টকদই ফুটে উঠলে ভাজা গোশত দিয়ে ঢেকে দিন এবং চুলার আচ হালকা কমিয়ে দিন। গোশতের ঝোল শুকিয়ে এলে তার ওপর একটি ছোট স্টীলের বাটিতে কয়লার টুকরা ও সামান্য ঘি ছিটিয়ে দিন। এবার পাত্রে ঢাকনা দিয়ে মৃদু আঁচ দিন প্রায় ৫ মিনিট। রান্না শেষে মজাদার ও লোভনীয় এই খাবারটি আপনার ইচ্ছা মত পরিবেশন করুন।

মরক্কান গ্রিলড ল্যাম্ব
উপকরণ : খাসির চাপের টুকরো ১ কেজি, পুদিনা কুচি সিকি কাপ, রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, অভিল অয়েল ২ টেবিল চামচ, জিরা গুড়া ১ টেবিল চামচ, প্যাপরিকা দেড় চা চামচ, লবণ ২ চা চামচ, আদাবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।

প্রণালী : গোশত ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বড় বাটিতে সব মসলা ও তেল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার চাপের টুকরোগুলো ঢেলে ভালোভাবে মসলা দিয়ে মাখুন। এই গোশত সারা রাত ফ্রিজে রেখে মেরিনেট করুন। গ্রিল ট্রেতে অল্প তেল দিয়ে প্রত্যেকটি চাপের টুকরো দুই পাশ বাদামি করে ভেজে নিন। সালাদসহ পরিবেশন করুন।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক