বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার হজে দুর্ঘটনা ঠেকাতে স্মার্ট ব্রেসলেট

 
আন্তর্জাতিক ডেস্ক :প্রতিবছর বিশ্বের লাখো মুসলিম সৌদি আরবের মক্কায় যায় হজ পালন করতে। হজযাত্রীদের নিরাপত্তা দিতে নতুন একটি উদ্যোগ নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এবারের হজে প্রত্যেক হজযাত্রীকে পরিচয়পত্র হিসেবে দেয়া হবে বৈদ্যুতিক একটি ব্রেসলেট।বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এই বৈদ্যুতিক ব্রেসলেট হজ করতে আসা মানুষদের হাতে পরিয়ে দেয়া হবে। এতে প্রত্যেকের ব্যক্তিগত ও মেডিকেল সম্পর্কিত তথ্য সংগৃহীত থাকবে।

2016_06_30_21_13_45_loMbsTQWPPnfHqyoc94pfsgyOmVmr5_original

ব্রেসলেটটি হবে পানিরোধক এবং জিপিএস(গ্লোবাল পজিশনিং সিস্টেম) সংযুক্ত। এমনকি হজ যাত্রীদের নামাজের সময় সূচির সংকেত দেবে এই ব্রেসলেট। যেহেতু বিশ্বের বিভিন্ন ভাষাভাষীর মুসলিমরা হজ পালনে মক্কা যায়, সেহেতু বহুভাষী একটি হেল্প ডেস্কও থাকবে তাদের সাহায্যার্থে।

প্রতি বিছর বিশ্বের প্রায় ৩০ লাখ মানুষ হজ পালনে সৌদি আরব যান। সেখানে দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারান অনেকে। গত বছর, ৭৬৯ জন হজযাত্রী নিহত হয়েছিলেন ভিড়ের চাপে যাদের বেশিরভাগই ছিলেন ইরানের নাগরিক। এরপর আন্তর্জাতিক চাপের মুখে পড়ে সৌদি। এরপর নিরাপত্তা জোরদার করতে কয়েক হাজার ক্যামেরা বসানো হয়েছে মক্কার জাতীয় মসজিদে।